মার্কিন কোম্পানির সাথে পুনরায় ব্যবসা করতে পারবে হুয়াওয়ে

মঙ্গলবার, জুলাই 02 2019
হুয়াওয়ে
androidcentral


গত শনিবার প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেন, মার্কিন কোম্পানিগুলো হুয়াওয়ের সাথে পুনরায় ব্যবসা চালিয়ে যেতে পারবে। হোয়াইট হাউজের আর্থিক উপদেষ্টা ল্যারি কুডলো আরো বেশি মার্কিন কোম্পানির সাথে হুয়াওয়ের ব্যবসা সম্প্রসারণের জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে লাইসেন্স প্রদানের আহবান জানিয়েছেন। এই উপদেষ্টা ট্রাম্পের নেওয়া পূর্বের সিদ্ধান্তের ব্যাখ্যায় বলেন, জাতীয় নিরাপত্তার স্বার্থে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বর্তমান সিদ্ধান্ত অনুযায়ী, তারা শর্তসাপেক্ষে যে এলাকাগুলোতে নিরাপত্তা ঝুঁকি নেই সেখানে ব্যবসা চালিয়ে যেতে পারবে।

মার্কিন সরকার কত দ্রুত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে তার উপর নির্ভর করছে হুয়াওয়ে কবে মার্কিন বাজারে প্রত্যাবর্তন করবে। মার্চের মাঝামাঝি থেকে চলা নিষেধাজ্ঞার ফলে কোম্পানিটি তিন মাস পর্যন্ত ব্যবসা চালিয়ে যাওয়ার মত যন্ত্রাংশ মজুদ রাখে। আগামী সপ্তাহেও যদি নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়, তাও এর প্রভাব কাটিয়ে উঠতে সময় লাগবে। কোম্পানিটি জানায়, নিষেধাজ্ঞার ফলে ২০১৯ সালে তাদের লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ বিলিয়ন ডলার কম আয় হবে। হুয়াওয়ে তাদের প্রতিদ্বন্দ্বী স্যামসাংকে আগামী বছরের মধ্যে পেছনে ফেলে স্মার্টফোনের বাজারে শীর্ষে উঠার লক্ষ্য নিয়েছিল। তবে এবার তা অর্জন করতে আরো সময় লাগবে।

হুয়াওয়ে ব্যবহারকারীরা এই খবরে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারেন। যদিও হুয়াওয়ে তাদের কিছু নির্দিষ্ট ফোনে অ্যান্ড্রয়েড কিউ আপডেট দেওয়ার ঘোষণা দিয়েছিল, তবে এখন তা আরো স‌হজ হয়ে গেল। হুয়াওয়ে ও গুগল আগের মত কাজ চালিয়ে যেতে পারলে, ব্যবহারকারীরা তাদের ফোনের নিরাপত্তা ও সিস্টেম আপডেট নিয়ে নিশ্চিন্ত থাকতে পারেন।
share on