অনিশ্চয়তার মধ্যেও তিনটি নতুন ফোন হুয়াওয়ের

সোমবার, জুন 24 2019
হুয়াওয়ে নোভা ৫আই
the verge


নোভা ৫, নোভা ৫ প্রো এবং নোভা ৫আই নামে তিনটি নতুন মোবাইল ডিভাইস বাজারে উন্মুক্ত করতে যাচ্ছে হুয়াওয়ে। এছাড়াও গিজমো চায়না পত্রিকা বলছে, হুয়াওয়ে শীঘ্রই নতুন কিরিন ৮১০ চিপসেট বাজারজাত করতে যাচ্ছে। ঘোষণাটি এমন এক সময়ে এল, যখন গুগল তাদের অ্যান্ড্রয়েড সেবার উপর নিষেধাজ্ঞা আরোপ করায় চীনের বাইরে হুয়াওয়ের ব্যবসা অনেকটা অনিশ্চয়তার মধ্যে রয়েছে। যার ফলে এই ফোনগুলো কতদিন পর্যন্ত অ্যান্ডয়েড আপডেট পাবে তা এখনো নিশ্চিত নয়। তার সাথে এটিও জানা যাচ্ছে না যে চীনের বাইরে যদি ফোনগুলো বিক্রি করা হয় তবে সেগুলো কতদিন পর্যন্ত গুগল প্লে স্টোর আপডেট পাবে।

নোভা ৫ মোবাইলের মাধ্যমে বাজারে আসবে নতুন কিরিন ৮১০ চিপসেটটি । অন্যদিকে নোভা ৫ প্রো হ্যান্ডসেটে থাকবে হুয়াওয়ে পি৩০ প্রো এবং মেট২০ হ্যান্ডসেটে ব্যবহৃত কিরিন ৯৮০ ফ্ল্যাগশীপ প্রসেসর। কিরিন ৯৮০ চিপসেট হবে কিরিন ৯৮০ এর মতই আটটি কোর বিশিষ্ট তবে কিরিন ৯৮০ এর দুটি হাই পারফর্ম্যান্স বিশিষ্ট কোরকে দুটি এনার্জী সাশ্রয়ী ছোট কোর দ্বারা পরিবর্তন করে দেওয়া হয়েছে। তবে তার মধ্যে দিয়ে এটি পরিষ্কার নয় যে, এটিই হুয়াওয়ের জন্য চিপ প্রস্তুতকারী এআরএমের সর্বশেষ চিপ কি না।

হুয়াওয়ে নোভা ৫প্রো
the verge


ফোন দুইটির র‍্যাম ও স্টোরেজেও ভিন্নতা রয়েছে। নোভা ৫ ফোনে আছে ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি মেমোরী স্টোরেজ। অন্যদিকে নোভা ৫ প্রো মোবাইলটি ৮ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত মেমোরী স্টোরেজ সুবিধা বিশিষ্ট। এছাড়া মোবাইল দুইটি একই বৈশিষ্ট্য সম্পন্ন। উভয়েরই রয়েছে ৬.৩৯ ইঞ্চি ওয়াটার ড্রপ ওলেড ডিসপ্লে, পেছনে ৪৮ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরাসহ চারটি ক্যামেরা, ১৬ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড সেন্সর, ২ মেগাপিক্সেলের ডেপথ সেন্সর এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো সেন্সর। সাথে আছে ৩৫০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি, ইউএসবি সি চার্জিং পোর্ট, ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং হেডফোন জ্যাক। মজার ব্যাপার হচ্ছে, এসডি অ্যাসোসিয়েশনের সাথে হুয়াওয়ের সম্পর্কে অনিশ্চয়তা থাকলেও উভয় ফোনেই রয়েছে মাইক্রোএসডি কার্ড ব্যবহারের সুবিধা।

এই লাইন আপের সর্বশেষ ফোন নোভা ৫আই। এতে নচ ডিসপ্লের পরিবর্তে রয়েছে পাঞ্চ হোল ক্যামেরা এবং ধীর গতির কিরিন ৭১০ প্রসেসর। যদিও এতে রয়েছে চারটি ক্যামেরা। এর প্রধান ক্যামেরা ২৪ মেগাপিক্সেলের সাথে ৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ক্যামেরা এবং ওলেড স্ক্রিনের পরিবর্তে রয়েছে এলসিডি ডিসপ্লে।

ফোন তিনটি এই মাসের শেষের দিকে চীনে যাত্রা শুরু করার কথা। নোভা ৫ ফোনটি জুনের ২০ তারিখে বাজারে আসার কথা যার মূল্য ২৭৯৯ ইওয়ান বা ৪০৭ ডলার, যেখানে নোভা ৫ প্রো ও নোভা ৫আই ফোন দুটি ২৮ জুন বাজারে আসবে যার বাজারমূল্য হবে যথাক্রমে ২৯৯৯ ইওয়ান বা ৪৩৬ ডলার ও ২১৯৯ বা ৩২০ ডলার। হুয়াওয়ে এখনো চীনের বাইরে এই ফোনগুলোর মূল্য ঘোষণা করেনি।

share on