ইউএসবি-সি থাকছে নতুন আইফোনে?

রবিবার, জুন 16 2019
আইফোন
twitter


অনেকদিন ধরেই গুজব চলে আসছিলো আইফোন ১১ এ লাইটনিং পোর্ট বাদ দেওয়ার ব্যাপারে। ইতিপূর্বেই এই গুজব উড়িয়ে দিয়েছে অ্যাপল। ব্রিটিশ পত্রিকা দ্যা মিরর বলছে, এবার শীঘ্রই বাজারে আসতে যাওয়া আইওএস ১৩ সংস্করণে পাওয়া গেছে লাইটনিং পোর্টের বদলে ইউএসবি-সি টাইপ পোর্ট ব্যাবহার করার ইঙ্গিত।

সম্প্রতি অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম আইওএস ১৩-এর রিকাভারি মোডে সর্বপ্রথম দেখা গেছে ইউএসবি-সি টাইপ পোর্টের ছবি। এর আগে আইওএস ১২-এ এই মোডে দেখানো হতো আইফোনে এতদিন ব্যাবহার হয়ে আসা লাইটনিং কানেক্টরের ছবি। ২০১৮ সালে নতুন আইপ্যাড প্রো-তেও ইউএসবি-সি নিয়ে এসেছিল অ্যাপল। তারপর থেকেই ভক্তরা আশা করছেন অ্যাপলের নতুন আসন্ন আইফোনগুলোতেও যোগ হবে এই সংযোগ প্রযুক্তি।

আইফোনের কিছু অনন্য বৈশিষ্ট্যের মধ্যে একটি এই লাইটনিং পোর্ট একটি। এটি আইফোনে সর্বপ্রথম যোগ হয় ২০১২ সালে। বর্তমানে অ্যান্ড্রয়েড ফোন থেকে অ্যাপলের ট্যাবলেটসহ অনেক ডিভাইসেই দেখা যায় ইউএসবি-সি টাইপ পোর্ট। আগের সংস্করণের ইউএসবি পোর্ট থেকে এই পোর্টের মাধ্যমে চার্জও হয় দ্রুত। মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের ইউএসবি-সি পোর্ট ব্যাবহারের ফলে বলা যায়, নতুন আইফোনের ক্ষেত্রে এবার বিকল্প পথেই হাঁটছে তারা।
share on