অ্যান্ড্রয়েড থেকেও শক্তিশালী হবে হং মেং?

বৃহস্পতিবার, জুন 13 2019
হুয়াওয়ের অপারেটিং সিস্টেম হং মেং
forbes


আগামী কয়েক মাসের মধ্যেই বাজারে আসছে হং মেং । বাজারে অ্যান্ড্রয়েডের আধিপত্য কমাতে ও আমেরিকান সরকারকে উচিত জবাব দিতে নতুন এই স্মার্টফোন অপারেটিং সিস্টেম বাজারে আনছে হুয়াওয়ে। গ্লোবাল টাইমস এর মতে হুয়াওয়ে তাদের নতুন অপারেটিং সিস্টেম নিয়ে অনেক পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে। তারা তাদের দেশীয় ইন্টারনেট অপারেটরদের ও অন্যান্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের সাথে মিলে এই পরীক্ষা চালাচ্ছে। এবং আশা করা যাচ্ছে আগামী কয়েকমাসের মধ্যেই এই অপারেটিং সিস্টেমটি বাজারে নিয়ে আসবে হুয়াওয়ে। গ্লোবাল টাইমস এ প্রকাশ পাওয়া এক বিবৃতির মাধ্যেমে আরও জানা যায় টেনসেন্ট, শাওমি, অপো, ভিভো সহ আরও অনেক চীনা কোম্পানি এ বিষয়ে হুয়াওয়ের সাথে একত্রে কাজ করছে। তারা হুয়াওয়েকে সব ধরনের সহযোগীতা করছে যেন খুব দ্রুত হং মেং আপারেটিং সিস্টেম উন্মুক্ত করতে পারে কোম্পানিটি।

নতুন অপারেটিং সিস্টেমটি হুয়াওয়ে তাদের মেট ৩০ মোবাইলের সাথে বাজারে অবমুক্ত করবে বলে বলা হচ্ছে। তবে এর বিকল্প হিসেবে অবশ্য পি ৪০ এর কথাও শোনা যাচ্ছে। যদিও হুয়াওয়ে থেকে এই ব্যপারে এখনই কোনো ঘোষণা পাওয়া যায় নি। হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসার প্রধান রিচার্ড উ দাবি করেছেন , তাদের নতুন এই অপারেটিং সিস্টেমটি গুগলের অ্যান্ড্রয়েড থেকে আরো ৬০ শতাংশ দ্রুত কাজ করবে। যদিও এই দাবি এখনও প্রমান করা সম্ভব হয় নি। এই দাবি যদি সত্য প্রমানিত হয় তবে বাজারে অ্যান্ড্রয়েডের আধিপত্য অনেক কমে যাবে।

এদিকে ব্লুমবার্গ জানিয়েছে গুগল এবং অ্যাপল উভয় কোম্পানিই মার্কিন সরকারের নিষেধাজ্ঞা মেনে চীনের বিকল্প হিসেবে চীনের বাইরে পণ্য উৎপাদন শুরু করেছে । গুগল তাদের কিছু সার্ভার চীন থেকে সরিয়ে নিচ্ছে এছাড়াও অ্যাপল জানিয়েছে তাদের কাছে চীনের বিকল্প আছে। ম্যানুফ্যাকচার কোম্পানি ফক্সকন জানিয়েছে, যদি চীন আর যুক্তরাষ্ট্রের প্রযুক্তিগত যুদ্ধ আরো খারাপ আকার ধারন করে সেক্ষেত্রে তারা প্রয়োজনে চীনের সাহায্য ছাড়া চীনের বাইরেও আইফোন উৎপাদনের পূর্ণ সক্ষমতা রাখে।

তবে স্পষ্টতই বলা যায়, নতুন এই অপারেটিং সিস্টেম খুব দ্রুত বাজারে ছাড়া হুয়াওয়ের জন্য খুব প্রয়োজনীয়। ব্যবহারকারীদের কে হাতে রাখতে ও বাজারে নিজেদের সফল অবস্থান ধরে রাখতে হলে হুয়াওয়েকে খুব দ্রুতই হং মেং বাজারে নিয়ে আসতে হবে।
share on