নিষেধাজ্ঞা বিলম্বিত করছে হোয়াইট হাউজ

বুধবার, জুন 12 2019
হুয়াওয়ে
Reuters


মার্কিন সরকার গতমাসে নিরাপত্তাজনিত কারন দেখিয়ে হুয়াওয়ে কে নিষিদ্ধ করেছিল। এই নিষেধাজ্ঞার অংশ হিসেবে তারা হুয়াওয়ের সাথে অন্য যেকোনো মার্কিন কোম্পানির ব্যবসাও নিষিদ্ধ করেছিল। তবে হোয়াইট হাউজের অফিস অফ ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাছে এই নিষেধাজ্ঞা বাস্তবায়নের জন্য আরও কিছু সময় চেয়েছে।
চীনা টেলিকম কোম্পানিটির বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযোগ হলো তারা সাধারন জনগনের তথ্য চুরি করছে ও চীনা সরকারের হয়ে গুপ্তচরবৃত্তি করছে। তবে হুয়াওয়ে এই সকল অভিযোগকে বার বার অস্বীকার করে আসছে । সম্প্রতি কোম্পানিটি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা নীতির বিধিনিষেধের বিরুদ্ধে একটি মামলাও দায়ের করেছে।

জাতীয় প্রতিরক্ষা অনুমোদন আইনের (এনডিএএ) মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকার হুয়াওয়ে থেকে সরাসরি কোনো পণ্য ক্রয়ের প্রতি নিষেধাজ্ঞা আরোপ করে। এবং এই ক্রয় বাবদ সরকারি অর্থ ব্যায়ের উপরেও নিষেধাজ্ঞা জারি করে। যা এই বছর থেকেই কার্যকর করা হয়েছে।

তবে হোয়াইট হাউজের এক মুখপাত্র জ্যাকব উড একটি বিবৃতিতে জানান, নিষেধাজ্ঞার আরেকভাগ যা কিনা অন্যান্য কোম্পানি যারা চীনা এই কোম্পানির সাথে ব্যবসা করছে তাদের সাথে সম্পৃক্ত তা বাস্তবায়ন করতে যুক্তরাষ্ট্রের দুই বছর সময় লাগবে। তার ভাষ্যমতে, কোনো মার্কিন কোম্পানি বা যুক্তরাষ্ট্র সরকারের অনুদানপ্রাপ্ত কোনো কোম্পানি হুয়াওয়ের পাশাপাশি চীনা অন্য কোনো প্রযুক্তি কোম্পানির সাথেও ব্যবসা করতে পারবে না। এবং তিনি আরও জানান এই চীনা কোম্পানি গুলোর সাথে ব্যবসা বন্ধ করার জন্য তাদেরকে সময় দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যেই তাদের সাথে ব্যবসা গুটিয়ে নিতে হবে।

ওয়াল স্ট্রিট জার্নালের থেকে প্রাপ্ত তথ্য মতে ওএমবি এর ভারপ্রাপ্ত পরিচালক রাস ভট এই সপ্তাহে কংগ্রেস নেতাদের ও যুক্তরাষ্ট্রের উপ রাষ্ট্রপতি মাইক পেসকে একটি চিঠি দেন। চিঠিতে তিনি নিষেধাজ্ঞা বিলম্ব করার ব্যপারে অনুমতি চেয়েছেন। ভট বলেন এই নিষেধাজ্ঞা বিলম্ব করার ফলে কোনো নিরাপত্তা ঝুঁকি হবে না । কারন নিরাপত্তার জন্য প্রয়োজনীয় উদ্দেশ্যগুলোর সাথে কোন আপোষ করা হবে না। এই বিলম্ব করার মধ্য দিয়ে কেবল মাত্র অন্যান্য কোম্পানিগুলোর কাছে পর্যাপ্ত সময় দেয়া ও নিষেধাজ্ঞার সঠিক বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি।
share on