যেভাবে কাজ করবে পর্দার পিছনের ক্যামেরা

মঙ্গলবার, জুন 11 2019
শাওমি ফোন
the verge


নচ ডিসপ্লে নিয়ে প্রযুক্তিগত যুদ্ধ দিনে দিনে এখন পুরনো হয়ে যাচ্ছে। অপো, শাওমি এখন থেকেই তাদের নচহীন পর্দা নিয়ে কাজ করছে। তারা এখনই ট্রান্সপারেন্ট ক্যামেরা সেন্সর নিয়ে কাজ করছে যার জন্য কোনো নচের দরকার হবে না। অর্থ্যাৎ ফোনের সামনের ক্যামেরা থাকবে পর্দার ভিতরেই । এই নিয়ে আজ শাওমির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওয়াং জিং একটি টুইটার বার্তা প্রকাশ করেছেন। যেখানে তিনি এই ক্যামেরা কিভাবে কাজ করে তা নিয়ে আলোচনা করেছেন।

পর্দার ভিতরেই ক্যামেরা
credit : Wang Xiang/xiaomi


এই প্রযুক্তি নিয়ে কাজ করতে গিয়ে শাওমি জানিয়েছে তারা এখানেও ক্যামেরাটি পর্দার একেবারে উপরে স্থাপন করেছে। তবে এক্ষেত্রে তারা ক্যামেরাটি পর্দার ভিতরে স্থাপন করেছে। আর ক্যামেরাটি একটি বিশেষ নিম্ন প্রতিফলন সম্পন্ন গ্লাস আর উচ্চ ট্রান্সমিটেন্স ক্ষমতার কাঁচ দ্বারা আচ্ছাদিত করেছে। শাওমি আরও বলেছে যখন এই ক্যামেরা দ্বারা ছবি তোলা হবে তখন ক্যামেরার জন্য এর চারপাশের পর্দা অত্যন্ত স্বচ্ছ হয়ে যাবে। এবং এই পর্দা তখন খুব বুদ্ধিমত্বার সাথে পর্দার উপরের দিকে ক্যামেরা লেন্সের ক্ষমতা দ্বিগুন করে দিবে যেন ভালো ছবি তোলা সম্ভব হয়। শাওমি মনে করে তাদের এই নতুন ক্যামেরা প্রযুক্তি দিয়ে খুব ভালো মানের ছবি তোলা যাবে। কারন তারা এখানে টিয়ারড্রপ নচের মত ক্যামেরা আকৃতি ছোট করার দিকে নজর দেয় নি। তারা ক্যামেরা কোয়ালিটি ও পর্দার দিকে নজর দিয়েছে।

টিয়ারড্রপ নচের মত ক্যামেরা আকৃতি ছোট নয়
credit : Wang Xiang/xiaomi


যদিও এই প্রযুক্তিটি একটি নিখুঁত প্রযুক্তি বলে বলা যায় না । কারন আপনি পর্দার ভিতরে ক্যামেরার হালকা অবয়ব সবসময় দেখতে পাবেন। শাওমি জানিয়েছে, এখন পর্যন্ত তাদের এমন কোনো ক্যামেরা ফোন বাজারে আসে নি। তবে খুব দ্রুতই এই প্রযুক্তির বাস্তবায়ন দেখা যাবে বলে তারা আশাবাদী।
share on