ব্রাজিলে ৫জি প্রযুক্তি প্রসারে কাজ করবে হুয়াওয়ে

রবিবার, জুন 09 2019
হুয়াওয়ে
Reuters


ব্রাজিল হুয়াওয়েকে ৫জি প্রযুক্তি থেকে নিষিদ্ধ করছে না। শুক্রবার ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট হ্যামিল্টন মওরোও সাংবাদিকদের দেওয়া একটি বিবৃতিতে বলেন, লাতিন আমেরিকার বৃহত্তম অর্থনীতিতে পঞ্চম প্রজন্মের (৫জি) মোবাইল টেলিকম নেটওয়ার্ক পরিচালনার ক্ষেত্রে চীনা টেলিকম কোম্পানি হুয়াওয়ে টেকনোলজিস কে তার সরকার নিষিদ্ধ করবে না।

আমেরিকান সরকার নতুন মোবাইল নেটওয়ার্ক উন্নয়নের জন্য হুয়াওয়েকে বর্জনের জন্য অন্যান্য দেশগুলোর প্রতি আহবান জানিয়েছে। ব্রাজিলের প্রেসিডেন্ট জেইরো বলসোনারো এই সপ্তাহে হোয়াইট হাউস সফরের সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই বিষয়টি উত্থাপন করেন। যুক্তরাষ্ট্রের পাশাপাশি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড হুয়াওয়েকে তাদের বাজারে নিষিদ্ধ করেছে। এমনকি আগামী বছর যখন ৫জি প্রযুক্তি বাজারে নিয়ে আসবে হুয়াওয়ে তখনও এই নিষেধাজ্ঞা থাকবে বলে জানিয়েছে দেশগুলো। এছাড়াও জাপান সরকার জানিয়েছে তারা এখন থেকে চীনা কোনো কোম্পানির পণ্য কিনবে না।

তবে ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট মাওরোও যুক্তরাষ্ট্র সরকারের এই আহবান প্রত্যাখ্যান করে বলেছেন , ব্রাজিল সরকারের হুয়াওয়েকে নিষিদ্ধ করার কোনো পরিকল্পনাই নেই, বরং আগামী বছর যখন হুয়াওয়ে ৫জি প্রযুক্তির উন্মোচন করবে তখন ব্রাজিল তাদের সাথেই থাকবে। তিনি আরও বলেন , চীনা এই কোম্পানির প্রতি ব্রাজিলীয় সরকারের কোনো অবিশ্বাস নেই। এছাড়াও তিনি জানিয়েছেন প্রযুক্তিগত উন্নতির জন্য এই কোম্পানির প্রস্তাবিত টেলিকম প্রযুক্তি তার দেশের প্রয়োজন আছে । এছাড়াও ব্রাজিলিয়ান ওয়্যারলেস নেটোয়ার্ক সেবাদানকারী প্রতিষ্ঠান টিআইএম জানিয়েছে তারা দক্ষিন ব্রাজিলে ৫জি নেটওয়ার্ক পরীক্ষার জন্য হুয়াওয়ের প্রযুক্তি ব্যবহার করছে।

তাছাড়া ২০১৪ সালের পর আবার ব্রাজিলের বাজারে হুয়াওয়ে তাদের স্মার্টফোন ব্যবসা শুরু করেছে বলে জানিয়েছে কোম্পানিটি। এছাড়াও কোম্পানিটি আরও জানিয়েছে তারা ব্রাজিলেই মোবাইল ফোন প্রস্তুত করার পরিকল্পনা করছে। গত শুক্রবার দেওয়া এক বিবৃতিতে কোম্পানিটি আরও জানায় বর্তমানে ৫জি প্রযুক্তির ক্ষেত্রে ৩০ টি দেশের সাথে তাদের মোট ৪৬ টি চুক্তি রয়েছে। এবং তারা এই চুক্তিগুলোর সফল বাস্তবায়নে আশাবাদী।
share on