৬জি নিয়ে কাজ শুরু করেছে স্যামসাং!

বুধবার, জুন 05 2019
স্যামসাং গ্যালাক্সি হ্যান্ডসেট
android authority


ইউরোপ, দক্ষিন কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মত দেশের বাজারে ৫জি ইন্টারনেট ব্যাবস্থা থাকলেও বিশ্বের বেশীরভাগ বাজারেই এখনও পৌছায়নি ৫জি ইন্টারনেট। ইন্টারনেটের জগতে সর্বশেষ আবির্ভূত এই ৫জি ইন্টারনেট তার পূর্ববর্তী সংস্করন ৪জি অপেক্ষা অনেক দ্রুতগতির ইন্টারনেট সেবা প্রদান করতে পারে। সেই সাথে ৫জি ইন্টারনেট একটি রাউটারে সংযুক্ত একাধিক ডিভাইসকে খুব সহজেই পরিচালনা করতে পারে। তবে পৃথিবীর বেশীরভাগ দেশেই এখনো ৫জি সংযোগ দেওয়া সম্ভব হয়নি। প্রকৃতপক্ষে কেবলমাত্র ইউরোপের কিছু দেশ, দক্ষিন কোরিয়া এবং যুক্তরাষ্ট্রে কিছু প্রতিষ্ঠান ৫জি সেবা প্রদান করছে।

এদিকে গতকাল স্যামসাং এর একজন মুখপাত্র বলছেন যে, তারা তাদের টেলিকমিউনিকেশন টেকনোলজির পরবর্তী সংস্করন ৬জি নিয়ে গবেষণা শুরু করেছেন।

আসন্ন আগামী প্রজন্মের এই ৬জি প্রযুক্তির মূল উদ্দেশ্যই হচ্ছে বিস্তর এলাকায় ইন্টারনেট সুবিধা সহজতর করা। সেই সাথে ইন্টারনেটের গতি বৃদ্ধি, সহজেই বহু ডিভাইস পরিচালনা এবং সিস্টেম লস কমানোসহ বিভিন্নদিকে নজর দেওয়া হচ্ছে। আগামী ৫বছরের মধ্যেই ৬জি প্রযুক্তি বাস্তব হবে বলে ধারণা করা হচ্ছে। তবে দেখার বিষয় এটিই যে, কত দ্রুত সাধারন মানুষ ৪জি থেকে ৫জি তে রুপান্তরিত হতে পারে!
share on