হুয়াওয়ে বর্জনে জার্মানিকে হুঁশিয়ারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

শনিবার, জুন 01 2019
জার্মানিতে পম্পেও
Reuters


চীনের সাথে প্রযুক্তিগত যুদ্ধে এগিয়ে থাকতে মার্কিন যুক্তরাষ্ট্র তার পশ্চিমা বন্ধুদের উপর চাপ সৃষ্টি করছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শুক্রবার জার্মান পররাষ্ট্রমন্ত্রী হিকো মাসের সাথে এক বৈঠক করেন। উক্ত বৈঠকের পর তিনি জানান, যে সকল দেশ অবকাঠামো নির্মানে হুয়াওয়ের পণ্য ব্যবহার করবে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্য ব্যবহারের অনুমতি হারাবে।

তিনি একটি সংবাদ সম্মেলনে বলেন, সার্বভৌম দেশগুলো কি কি সরঞ্জাম ব্যবহার করবে তা তাদের নিজেদের সিদ্ধান্ত। তবে তাদের সিদ্ধান্তটি হতে হবে পরিনত। এসময় হুয়াওয়েকে উদ্দেশ্য করে তিনি বলেন, অবশ্যই কোনো দেশ তার জনগনের তথ্যগুলো এবং জাতীয় নিরাপত্তার বিষয়গুলোতে এমন কোনো প্রতিষ্ঠানকে হস্তক্ষেপের অনুমতি দিবে না যার মাধ্যমে তথ্য চুরির সম্ভবনা থাকবে।

এসময় পম্পেও ব্রিটেনকেও হুয়াওয়ে ব্যবহারে বিরত থাকার আহবান জানান। তিনি বলেন, হুয়াওয়ে ব্যবহার আপনার দেশের এবং দেশের নাগরিকদের জন্য ক্ষতির কারন হতে পারে। কারন হুয়াওয়ে চীনা সরকারের গুপ্তচর হিসেবে কাজ করে এং চীনা সরকারের কাছে আপনার তথ্য পাচার করে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেন শুয়াং পাল্টা এক বিবৃতিতে বলেন, মার্কিন সরকার এখনও প্রমান করতে পারেনি যে হুয়াওয়ে ব্যবহারে নিরাপত্তা ঝুঁকি রয়েছে। তিনি আরো বলেন, আমরা আশা করছি মার্কিন সরকার খুব দ্রুতই নিজেদের ভুল বুঝে তাদের এই ভুল কাজ গুলো বন্ধ করবে। তাদের মত একটি দেশের জন্য এই সকল কর্মকান্ড শোভা পায় না।
share on