গুগল সার্চে যুক্ত হচ্ছে অগমেন্টেড রিয়েলিটি

Wednesday, May 29 2019
গুগল সার্চে অগমেন্টেড রিয়েলিটি
android authority


মে মাসের শুরুর দিকে গুগল আই/ও সামিট ২০১৯ অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানের সবচেয়ে বড় ঘোষণাটি ছিল গুগলে যুক্ত হচ্ছে অগমেন্টেড রিয়েলিটি। বলা হয়েছিল ৩ডি অগমেন্টেড রিয়েলিটি যুক্ত হবে গুগল সার্চে। কোম্পানির পক্ষ থেকে অপর্ণা চেন্নাপ্রাগাডা অগমেন্টেড রিয়েলিটি নিয়ে আলোচনা করতে গিয়ে বলেন, “ যদি আপনি এখন গুগলে কিছু খোঁজেন ধরেন আপনি খোঁজ করলেন মাসল রিল্যাক্সেশন আপনার অনুসন্ধানের ফলাফল আসবে একটি ৩ডি মডেলে নির্মিত শরীরে মাসলের রিল্যাক্স করার উপায়। তবে গুগল আপনার অনুসন্ধানের ফলাফলকে আরো উন্নত করার জন্য কাজ করে যাচ্ছে । গুগল এটিকে আরোও একধাপ এগিয়ে নিয়ে অগমেন্টেড রিয়েলিটির সাহায্যে আপনার ওই ৩ডি মডেলটি আপনাকে আপনার পরিবেশে স্থাপন করার সুযোগ করে দিচ্ছে।” উক্ত ইভেন্টে গুগল এই ব্যাপারে আরো কিছু উদাহরণ ও দেখায় যেন তা সাধারন মানুষের বুঝতে সুবিধে হয়। যেমন ইভেন্টের মধ্যেই একটি অনেক বড় সাদা হাঙ্গরের ৩ডি মডেল মঞ্চের মধ্যেই স্থাপন করে দেখায় গুগল। উক্ত ইভেন্টে গুগল জানিয়েছিল গুগল খুব শীঘ্রই তাদের সার্চে যুক্ত করতে যাচ্ছে এই প্রযুক্তি।

মজার ব্যপার হলো, মাত্র এক মাসের মাথায় নতুন এই প্রযুক্তি বর্তমানে কিছু স্মার্টফোনে দেখা গিয়েছে। নতুন এই অগমেন্টেড রিয়েলিটি যুক্ত সার্চ দেখা গিয়েছে গুগলের নতুন মোবাইল পিক্সেল ৩ এ, যদিও ওয়ানপ্লাস সেভেন প্রো আর গুগল পিক্সেল ২ এক্সএল এ চেষ্টা করার পরেও এই প্রযুক্তি ব্যবহার করা যায় নি।

এই প্রযুক্তিটি খুব মজার। আপনি চাইলেই এখন বিভিন্ন পশুপাখির যেমন , সিংহ, বিড়াল , বাঘ, ভালুক, চিতাবাঘ, নেকড়ে, কুকুর এবং পান্ডার ৩ডি মডেল আপনার বাসায় বা আপনার রুমের মাঝে স্থাপন করতে পারবেন। এই প্রযুক্তি ব্যবহার করতে হলে অবশ্যই আপনার স্মার্টফোনটিতে এআর কোর সাপোর্ট করতে হবে।আর আপনাকে গুগলে গিয়ে উক্ত পশুপাখি গুলো সার্চ করতে হবে এবং ভিউ ইন ৩ডি অপশনে সিলেক্ট করতে হবে। তাহলে আর দেরি কেনো - এখনই হয়ে যান সৃজনশীল আর মেতে উঠুন প্রযুক্তির খেলায়।
share on