নতুন ফ্ল্যাগশিপ ফোন নিয়ে এলো শাওমি

মঙ্গলবার, মে 28 2019
রেডমি কে২০ প্রো
android authority


রেডমি কে২০ নিয়ে গত কয়েক সপ্তাহ ধরেই জল্পনা কল্পনা চলছিলো। রেডমি ফ্ল্যাগশিপের আওতায় এই মোবাইলটি বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছিল। আজ চীনে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয় আসলে একটি নয়, বরং দুটি নতুন মোবাইলফোন বাজারে আনছে কোম্পানিটি। আর এ ফোন দুটি হচ্ছে রেডমি কে২০ ও রেডমি কে২০প্রো।

রেডমি কে২০ প্রো বাজারে আসছে ৬.৩৯ ইঞ্চির ওএলইডি পর্দা নিয়ে। মোবাইলটির পিছনের অংশ হচ্ছে কাচের তৈরি যা মোবাইলটিকে করে তুলেছে অনেক আকর্ষণীয়। মোবাইলটির পর্দাতেই আছে একটি ফিংগারপ্রিন্ট সেন্সর। আর মোবাইলটির একেবারে সামনের দিকেই আছে একটি ২০ মেগাপিক্সেলের পপ-আপ ক্যামেরা। কোম্পানি থেকে জানানো হয়েছে ক্যামেরাটি পপ-আপ অর্থ্যাৎ বের হতে সময় লাগবে মাত্র ০.৮ সেকেন্ড। মোবাইলটিতে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮৫৫ চিপসেট । মোবাইলটির ব্যাটারি কোয়ালিটি আরো ভালো , ব্যবহার করা হয়েছে ৪০০০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারি সঙ্গে আছে ২৭ ওয়াটের ফাস্ট চার্জিং সুবিধা। কোম্পানিটি জানিয়েছে ফাস্ট চার্জিং সুবিধার জন্য মোবাইলটি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগবে মাত্র ৭৩ মিনিট। এছাড়াও মোবাইলটিতে আরো দেয়া হয়েছে গেইম টার্বো ২.০, রয়েছে এনএফসি সুবিধা আর ৩.৫ মিলিমিটারের হেডফোন পোর্ট। মোবাইলটিতে রয়েছে তিনটি রিয়ার ক্যামেরা যার মধ্যে রয়ছে ৪৮ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা আর সাথে রয়েছে ১৩ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা ও ৮ মেগাপিক্সেলের টেলিফোটো সেন্সর ক্যামেরা। বাজারে মোবাইলটি নীল ও লাল রঙ এ পাওয়া যাবে বলে জানা গিয়েছে। মোবাইলটির দাম সম্পর্কে কোম্পানিটি জানায় মোয়াইলটি ৬/৬৪,৬/১২৮,৮/১২৮ ও ৮/২৫৬ গিগাবাইট সংস্করণে পাওয়া যাবে এবং উক্ত সংস্করণের জন্য দামগুলো যথাক্রমে আনুমানিক ৩০০০০ টাকা, ৩১৫০০ টাকা,৩৪০০০ টাকা ও ৩৬০০০ টাকায়।


এদিকে, রেডমি কে২০ দেখতে অনেকটাই রেডমি কে২০ প্রো এর মত । তবে এদের মধ্যে প্রধান পার্থক্য হলো চিপসেটে। যেখানে রেডমি কে২০ প্রোতে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮৫৫ চিপসেট সেখানে রেডমি কে২০ তে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৭৩০ চিপসেট । এছাড়াও মোবাইলটিতে রেডমি কে ২০ প্রো এর মতই ব্যবহার করা হয়েছে ৪৮ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা আর ১৩ মেগাপিক্সেল ও ৮ মেগাপিক্সেলের দুইটি ক্যামেরা। রেডমি কে২০ প্রো এর মতই রেডমি কে২০ তেও দেওয়া হয়েছে ৪০০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি তবে এখানে দেওয়া হয়েছে ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং সুবিধা। বাজারে মোবালটি ৬/৬৪ ও ৬/১২৮ গিগাবাইট সংস্করণে পাওয়া যাবে । ৬/৬৪ গিগাবাইট সংস্করণের জন্য আপনার গুনতে হবে আনুমানিক ২৪০০০ টাকা ও ৬/১২৮ গিগাবাইট সংস্করণের জন্য আপনাকে গুনতে হবে প্রায় ২৫৫০০ টাকা।
share on