মেমরি কার্ড, ওয়াইফাই থাকবে না হুয়াওয়ে ফোনে?

Saturday, May 25 2019 হুয়াওয়ের উপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রভাব দিন দিন বেড়েই চলেছে। চীনা এই কোম্পানিটি এবার এসডি এসোসিয়েশনের সদস্য পদ হারালো। তার মানে হুয়াওয়ে মোবাইলগুলোতে আর কোনো এসডি কার্ড বা মাইক্রোএসডি কার্ড রাখতে দেবে না স্ংস্থাটি। তবে তারা এটাও নিশ্চিত করেছে যে বর্তমানের হুয়াওয়ে মোবাইলগুলোতে আগের মতই ব্যবহার করা যাবে এসডি কার্ড ও মাইক্রোএসডি কার্ড। যদিও হুয়াওয়ের ভবিষ্যৎ প্রজন্মের মোবাইলগুলোতে থাকছে না এই সুবিধা।

গুগল, এআরএম, ইন্টেল, কোয়ালকম, ব্রডকমের পর হুয়াওয়ের সাথে চুক্তি বাতিল করলো এসডি এসোসিয়েশান। এছাড়াও জানা গিয়েছে ওয়াইফাই এলায়েন্সও হুয়াওয়ের সদস্যপদ সাময়িক ভাবে বাতিল করে দিয়েছে। তাছাড়া হুয়াওয়ে নিজের থেকেই একটি সেমিকন্ডাক্টর কোম্পানি জেইডেকের সাথে তাদের ব্যবসা স্থগিত করেছে।

যদিও এসডি এসোসিয়েশনের সদস্যপদ হারানো হুয়াওয়ের জন্য তেমন একটা সমস্যা করবে না কারন হুয়াওয়ে থেকে জানানো হয়েছে তারা ন্যানো এসডি কার্ড নিয়ে কাজ করছে এবং ভবিষ্যতের মোবাইলগুলোতে দেখা যাবে এই প্রযুক্তি।

ওয়াইফাই সুবিধা থাকছে না হুয়াওয়ে ফোনে
android authority


ট্রাম্পের এই নিষেধাজ্ঞার ফলে এসডি এসোসিয়েশনের সদস্যপদ হারানোর পাশাপাশি কোম্পানিটি এখন ওয়াইফাই এলায়েন্সের থেকেও সাময়িক ভাবে নিষিদ্ধ হয়েছে । গবেষকরা ধারণা করছেন এই সিদ্ধান্ত হুয়াওয়ের ব্যবসার জন্য একটি মারাত্মক ক্ষতির কারন হতে পারে। ওয়াইফাই এলায়েন্সের থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয় , ওয়াইফাই এলায়েন্স মার্কিন সরকারের এই সিদ্ধান্তের সাথে একাত্মতা পোষণ করে এই সিদ্ধান্ত নিয়েছে। তবে তারা হুয়াওয়ের সাথে সম্পর্ক পুরোপুরি ছিন্ন করছে না । তারা কেবলমাত্র সাময়িক ভাবে হুয়াওয়ের পণ্য গুলোয় ওয়াইফাই এর বিভিন্ন সুবিধা ব্যবহার সীমাবদ্ধ করছে।

ওয়াইফাই এলায়েন্স মূলত নতুন নতুন ওয়্যারলেস পণ্য উৎপাদন এবং ওয়্যারলেস প্রযুক্তির বিকাশে কাজ করে। হুয়াওয়ের সাময়িক নিষেধাজ্ঞার মানে এই না যে তারা আর ওয়্যারলেস পণ্য উৎপাদন করতে পারবে না, বরং এর মানে হলো নতুন ওয়াইফাই প্রযুক্তিগুলোতে হুয়াওয়ের কোনো প্রভাব থাকতে পারবে না। ধারণা করা যাচ্ছে এই নিষেধাজ্ঞার প্রভাব হুয়াওয়ের উপর খুব ভালোভাবেই পড়তে যাচ্ছে।

একটি সম্ভাব্য প্রতিক্রিয়ায় জানা যায় , চীন এবং হুয়াওয়ে তাদের নিজস্ব ওয়াইফাই কনসোর্টিয়াম তৈরি করতে পারে অথবা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে নেই এমন কনসোর্টিয়ামের সাথে যুক্ত হতে পারে। তবে স্পষ্টতই বলা যায় , বিশ্ববাজারে হুয়াওয়েকে সামনে অনেক কঠিন সময় পার করতে হবে।

share on