নিষেধাজ্ঞা সত্ত্বেও বাজারে আসছে হুয়াওয়ের নতুন ফোন

Wednesday, May 22 2019
হুয়াওয়ে Honor 20 Pro
the guardian


যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যেও দুটি নতুন মোবাইল বাজারে আনছে হুয়াওয়ে - অনর ২০ ও অনর ২০ প্রো।

হ্যান্ডসেট দুটিতে ব্যবহার করা হয়েছে হুয়াওয়ে কিরিন ৯৮০ প্রসেসর যা আগে দেখা গিয়েছে হুয়াওয়ে পি ৩০ প্রো তে। অনর ২০ তে আছে ৬ গিগাবাইট র‍্যাম ও ১২৮ গিগাবাইট স্টোরেজ আর অনর ২০ প্রো তে রয়েছে ৮ গিগাবাইট র‍্যাম ও ২৫৬ গিগাবাইট স্টোরেজ। ব্যবহার করা হয়েছে এন্ড্রয়েড ৯ পাই এর মোডিফাইড ভার্সন যার নাম ম্যাজিক ইউ আই ২.১, এছাড়াও যুক্তরাষ্ট্র ছাড়া বাকি দেশগুলোতে গুগলের সুবিধাও পাওয়া যাবে বলে জানিয়েছে হুয়াওয়ে। উভয় ফোনেই রয়েছে ৬.২৬ ইঞ্চি এলসিডি স্ক্রিন, ৩২ মেগাপিক্সেল সামনের ক্যামেরা, একটি ইউএসবি সি পোর্ট এবং একটি হেডফোন সকেট।

অনর ২০ তে রয়েছে চতুর্ভুজ আকৃতির ক্যামেরা সেটাপ যার মাঝে রয়েছে একটি ৪৮ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা, একটি ১৬ মেগাপিক্সেলের সুপার ওয়াইড এঙ্গেল ক্যামেরা এবং একটি দুই মেগাপিক্সেলের ডেপথ ক্যামেরা যা কিনা পোট্রেট মোডের জন্য ব্যবহৃত হয়। চতুর্থ ক্যামেরাটি আরো অন্যরকম যা একটি ২ মেগাপিক্সেলের ছোট ক্যামেরা যা কিনা সুপার ক্লোজআপ ছবি তোলার জন্য বরাদ্দ রাখা হয়েছে। আর অনর ২০ প্রো তেও রয়েছে একই ক্যামেরা সেটাপ, মোবাইলটিতে রয়েছে ৮ মেগাপিক্সেলের ডেপথ সেন্স ক্যামেরা যা কিনা ৩ গুন বেশী জুম করতে সক্ষম।

অনর ২০ প্রো ৫ গুন বেশী হাইব্রিড জুমকে সাপোর্ট করে আর সাথে রয়েছে ৩০ গুন বেশী অপটিক্যাল জুম। হুয়াওয়ে মনে করছে তারা এই নতুন ক্যামেরা গুলোর মাধ্যমে বাজারের ক্যামেরা ফোন গুলোর উপর রাজত্ব করবে। ক্যামেরা রেটিং ফার্ম ডোক্সোমার্ক এর তথ্য অনুযায়ী অনর ২০ প্রো এর রেটিং পয়েন্ট ১১১ যা কিনা বর্তমানের হুয়াওয়ে P30 Pro থেকেও বেশী ।

ধারনা করা হচ্ছে এটাই সর্বশেষ হুয়াওয়ের ফোন যাতে থাকছে গুগলের সুবিধা । লন্ডনে ৪০০ পাউন্ডে আর ইউরোপে ৪৯৯ ইউরোতে অনর ২০ প্রি অর্ডার করা যাবে আর অনর ২০ প্রো এর জন্য লন্ডনে গুনতে হবে ৫২৫ পাউন্ড ও ইউরোপে ৫৯৯ ইউরো। ধারনা করা হচ্ছে মোবাইলটি খুব দ্রুতই বাজারে আসবে তবে কবে আসবে এই সঠিক সময় টি জানা যায় নি।
share on