হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা সাময়িকভাবে স্থগিত

মঙ্গলবার, মে 21 2019
হুয়াওয়ে
the verge


যুক্তরাষ্ট্র কতৃক কালো তালিকা ভুক্ত হওয়ার পর হুয়াওয়ে এখন আবার যুক্তরাষ্ট্রের কমার্স ডিপার্টমেন্ট থেকে একটি অস্থায়ী লাইসেন্স পেয়েছে । বার্তা সংস্থা রয়টার্স জানায় এই লাইসেন্সের মেয়াদ শেষ হবে আগস্ট মাসের ১৯ তারিখ। এই লাইসেন্সের ফলে মে মাসের ১৬ তারিখের আগের সকল মোবাইল হ্যান্ডসেটে আগের মতই বিভিন্ন দরকারি সুযোগ সুবিধা প্রদান করতে ও সফটওয়্যার আপডেট পাঠাতে পারবে হুয়াওয়ে। এই লাইসেন্স টি হুয়াওয়ে কে অনুমতি দেয় যে, তারা তাদের নিরাপত্তা দূর্বলতা গুলো মাথায় রেখে তাদের বর্তমান নেটোয়ার্ক সরঞ্জামগুলো ব্যবহার করতে পারবে।

গত সপ্তাহে , ট্রাম্প সরকার একটা ন্যাশনাল ইমার্জেন্সি ঘোষণা করে এবং নিরাপত্তা ইস্যুর বরাত দিয়ে হুয়াওয়েকে কালো তালিকা ভুক্ত করে দেয়। আর কোনো মার্কিন কোম্পানি সরকারের অনুমতি ছাড়া চীনা এই কোম্পানির সাথে ব্যাবসা করতে পারবে না বলে জানায়। এই নিষেধাজ্ঞার সাথে সাথেই গুগোল জানায় যে তারা হুয়াওয়ের সাথে ব্যাবসা বন্ধ করে দিচ্ছে ।

মার্কিন বানিজ্য সচিব উইলবার রস একটি বিবৃতিতে জানায় এই অস্থায়ী লাইসেন্সটির মাধ্যমে মূলত অন্যান্য অপারেটরদের সময় দেয়া হয়েছে যেন তারা এই চীনা কোম্পানির সাথে তাদের দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গুলো নিয়ে কাজ করতে পারে এবং একটি সিদ্ধান্তে আসতে পারে।

ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তটি আগের থেকেই অনুমেয় ছিল তবে নিষেধাজ্ঞায় পড়া চীনা কোম্পানিটি জানায় যে , তারা আগের মতই তাদের ব্যবহারকারিদের জন্য আপডেটের ব্যবস্থা করবে আর বিশ্বব্যাপী সকল ব্যবহারকারিদের জন্য একটি নিরাপদ এবং উন্নত সফটওয়্যার ইকো সিস্টেম নিয়ে কাজ করবে ।
share on