হুয়াওয়ের সাথে ব্যাবসা গুটিয়ে নিচ্ছে ইন্টেল, ব্রডকম ও কোয়ালকম

Monday, May 20 2019
হুয়াওয়ে ফোন
android authority


হুয়াওয়েকে যুক্তরাষ্ট্র সরকার কালোতালিকা ভুক্ত করার পর থেকেই ভালো সময় যাচ্ছেনা হুয়াওয়ের জন্য। গুগলের পর এবার ইন্টেল ও কোয়ালকমও ব্যাবসা বন্ধ করছে হুয়াওয়ের সাথে।

ব্লুমবার্গের থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ি গুগলের পর ইন্টেল, কোয়ালকম, ব্রডকম, এবং সিলিন্স বর্তমানে হুয়াওয়ের সাথে ব্যাবসা বন্ধ করে দিচ্ছে , কোম্পানি গুলো তাদের কর্মচারীদের এই ঘোষণা দিয়ে দিয়েছে যে তারা আর হুয়াওয়ের সাথে ব্যাবসা করছে না ।

ইন্টেল আর কোয়ালকম এই চীনা প্রতিষ্ঠানটির জন্য খুবই গুরুত্বপূর্ণ দুটি প্রতিষ্ঠান ছিল। ইন্টেল কোম্পানিটিকে প্রসেসর সরবরাহ করতো আর কোয়ালকম কোম্পানিটিকে তাদের বাজেট ফোনের জন্য চিপসেট ও মডেম সরবরাহ করত। বার্তা সংস্থা রয়টার্স জানায়, গুগলের পরপরই এই কোম্পানিগুলো হুয়াওয়ের সাথে ব্যাবসা বন্ধ করে দিল। গুগলের সাথে ব্যাবসা বন্ধ হওয়ার কারনে কোম্পানিটি এন্ড্রয়েড আপডেট ও গুগলের কোনো সার্ভিস পাবে না । তবে গুগল তাদের টুইটার একাউন্টে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে যে হুয়াওয়ের বর্তমান ফোন গুলো আগের মতই গুগল সার্ভিস ব্যবহার করতে পারবে ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প হুয়াওয়েকে নিরাপত্তা ঝুকি মনে করে কালোতালিকা ভুক্ত করে এবং এর পর থেকেই হুয়াওয়ে একের পর এক খারাপ খবর শুনে আসছে । প্রেসিডেন্ট এর ঘোষণার পর পর ই যুক্তরাষ্ট্রের কমার্স ডিপার্টমেন্ট হুয়াওকে তালিকাভুক্ত করে ফেলে যার মানে যদি কোনো যুক্তরাষ্ট্র ভিত্তিক কোম্পানি এই কোম্পানির সাথে ব্যাবসা করতে চায় তাহলে তাদের সরকার থেকে বিশেষ অনুমতি নিতে হবে।
share on