হুয়াওয়ের জন্য গুগলের দরজা বন্ধ

সোমবার, মে 20 2019
হুয়াওয়ে ফোন
9to5google


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কালোতালিকা ভুক্ত করায় হুয়াওয়ের সাথে ব্যবসা বন্ধের ঘোষণা দিয়েছে গুগল। রিপোর্ট অনুযায়ী, ভবিষ্যতের হুয়াওয়ের মোবাইলগুলোতে আর থাকছে না গুগলের কোনো সার্ভিস, এমনকি থাকছে না প্লেস্টোর আর জিমেইল ও।

এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিদ্ধান্তটির ফলে হুয়াওয়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আপডেট হারাচ্ছে । এছাড়াও গুগলের বরাত দিয়ে রয়টার্স জানায়, হুয়াওয়েকে সফটওয়্যার বা হার্ডওয়্যারের ক্ষেত্রে আর কোনো কারিগরি সহায়তা দেবে না গুগল ।

স্পষ্টতই এই ব্যপারে গুগল এখনো আলোচনা করছে তবে এই নিষেধাজ্ঞাটি হুয়াওয়েকে কেবলমাত্র অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রোজেক্টের(এওএসপি) মধ্যেই সীমাবদ্ধ করে ফেলবে বলে জানা গিয়েছে । তাছাড়াও আরো জানা গিয়েছে ভবিষ্যতের হুয়াওয়ে ডিভাইসগুলোতে আর গুগলের প্লে স্টোর কিংবা গুগলের নিজস্ব অ্যাপ যেমন ক্রোম, জিমেইল ইত্যাদি সাপোর্ট করবে না।

তাই বলা যাচ্ছে, মোবাইল জায়ান্ট এবং টেলিকম সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান হুয়াওয়ে দৃশ্যত এখন অ্যান্ড্রয়েডের এমন সংস্করণের দিকে যাবে যা ওপেন সোর্স লাইসেন্সের মাধ্যমে পাওয়া যাবে । তবে হুয়াওয়ের এখন যে সকল ডিভাইস আছে তাতে গুগলের আগের সকল সুবিধা ভোগ করা যাবে বলে গুগল রোববার সন্ধ্যায় দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে , যদিও গুগল আরো জানিয়ে দিয়েছে যে এই সকল ডিভাইসে আর কোনো আপডেট আসবে না । যে কোনো ক্ষেত্রেই গুগলের বিভিন্ন সুযোগ সুবিধা হারানো হুয়াওয়ের ব্যবসার জন্য একটি বড় আঘাত । তবে কোম্পানিটি আরো আগেই জানিয়েছিলো যে এদের কাছে এমন একটি অপারেটিং সিস্টেম আছে যা কিনা অ্যান্ড্রয়েড কে প্রতিস্থাপন করতে পারবে । হুয়াওয়ে থেকে জানানো হয়েছিল যে ঐ অপারেটিং সিস্টেমটি তাদের সবচেয়ে খারাপ সময়ের জন্য রাখা হয়েছে আর এখন দেখা যাচ্ছে হয়ত সেই খারাপ সময় চলে এসেছে। তবে তাৎক্ষণিক ভাবে হুয়াওয়ে এই ব্যাপারে কোনো মন্তব্য করে নি।
share on