আসুস নিয়ে এলো জেনফোন ৬, থাকছে মোটরযুক্ত ক্যামেরা

শুক্রবার, মে 17 2019
আসুস জেনফোন ৬
phone arena


ওয়ানপ্লাস ৭ আর শাওমি এমআই ৯ এর সাথে বাজার দখলের লড়াইয়ে আসুস নিয়ে এলো তাদের নতুন ফ্ল্যাগশিপ ফোন জেনফোন ৬। খুব সুন্দর ডিজাইন এবং ভালো পারফর্মেন্স কে লক্ষ্যে রেখে আসুস বাজারে নিয়ে এলো এই নতুন ফোন। মোবাইল ফোনের বাজার দখলের লড়াইয়ে আসুস এবার আটঘাট বেধেই নেমেছে, নতুন এই জেনফোন৬ এর বাজার মূল্য তাই তারা নির্ধারন করেছে মাত্র ৪৯৯ ডলার বা প্রায় ৪১৫০০ টাকা।

আসুন জেনে নিই কি কি থাকছে এই নতুন মোবাইলে এবং কেমন হবে এর পারফর্মেন্স -

নচবিহীন ডিসপ্লে
বর্তমান সময়ের অন্যান্য ব্র্যান্ডের মতো বাজারের চাহিদার কথা মাথায় রেখে আসুসও নচবিহীন ডিসপ্লে নিয়ে কাজ করে যাচ্ছে , এবং এই জেনফোন ৬ এ আসুস দিয়েছে সম্পূর্ণ নচহীন ডিসপ্লে। এই ফোনে আরো আছে গরিলা গ্লাস ৬ দ্বারা প্রোটেক্টেড ৬.৪ ইঞ্চির এজ টু এজ এলসিডি ডিসপ্লে, এক্সট্রা টল ১৯.৫:৯ রেশিওর ডিসপ্লেতে রয়েছে ৯২% স্ক্রিন টু বডি রেশিও। যা সমমানের মোবাইল গ্যালাক্সি এস ১০ প্লাস থকে তুলনামূলক ভালো কারন গ্যালাক্সি এস ১০ প্লাসে রয়েছে ১৯:৯ ডিসপ্লে যার স্ক্রিন টু বডি রেশিও হলো ৮৮.৯%।

৪৮ মেগাপিক্সেল মোটর যুক্ত ক্যামেরা
আসুস জেনফোন ৬ এর পিছনে রয়েছে দুটি মটরযুক্ত ক্যামেরা এবং যখন দরকার হয় এই ক্যামেরা দুটি ১৮০ ডিগ্রী কোনে ঘুরে সামনের ক্যামেরা হিসেবেও কাজ করে। আসুস জানিয়েছে এই মটর যুক্ত ক্যামেরা টি প্রায় ১০০০০০ বার ঘুরতে এবং ঘুরে আবার পুনরায় আগের যায়গায় আসতে সক্ষম যা ৫ বছর প্রতিদিন ২৮ বার করে ব্যবহার করা যাবে। এছাড়াও এতে বিভিন্ন ধরনের সেন্সর রয়েছে যা এই ঘুর্ননকে নিয়ন্ত্রন করতে ব্যবহার করা হয়েছে। এছাড়াও এমন সেন্সর ও ব্যবহার করা হয়েছে যে, যদি কখনো দুর্ঘটনাবসত ফোনটি পড়েও যায় তাহলে ঐ সেন্সর ক্যামেরাগুলোকে নিজ থেকে বন্ধ করে দিবে যেন কোন ক্ষতি না হয়। আসুস জেনফোন ৬ এ রয়েছে একটি ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা আর একটি ১৩ ম্যাগাপিক্সেল ক্যামেরা সাথে রয়েছে আল্ট্রা ওয়াইড কোন বিশিষ্ট লেন্স। জেনফোন ৬ দ্বারা যখন ছবি তোলা হবে তখন এটা ৪টা পিক্সেলকে একটা পিক্সেলে রুপান্তর করবে এবং ১২ মেগাপিক্সেলের ছবি তৈরি করবে । যদিও ৪৮ মেগাপিক্সেল ছবিও তোলা যাবে নতুন এই ফোনটি দ্বারা তবে তখন এটা ক্যামেরার এইচডিআরপ্লাস ফিচারটিকে বন্ধ করে দিবে। এছাড়াও এই মোবাইলের ক্যামেরা দ্বারা ৪কে রেজুলিউশানের ভিডিও তৈরি করা যাবে যা হবে ৬০ ফ্রেম প্রতিসেকেন্ড এবং ইলেক্ট্রনিক ইমেজ স্টেবলাইজেশান (ইআইএস) ক্ষমতা সম্পন্ন। এছাড়াও সম্পূর্ণ হাই ডেফিনিশান স্লো মোশান ভিডিওর ক্ষেত্রে ২৪০ ফ্রেম প্রতিসেকেন্ড ও ১২০ ফ্রেম প্রতিসেকন্ড সুবিধাও আছে মোবাইলটিতে আর শুধু হাই ডেফিনিশান স্লো মোড এর ক্ষেত্রে ফ্রেম ক্ষমতা হলো ৪৮০ ফ্রেম প্রতিসেকেন্ড। আর লো লাইট বা স্বল্প আলোর ছবির ক্ষেত্রে ফোনটিতে দেয়া হয়েছে সুপার নাইট মোড।

স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর আর স্টক এন্ড্রয়েড
আসুসের ফ্ল্যাগশিপ থেকে তৈরি হওয়া জেনফোন ৬ এ আছে কোয়ালকম হাই-এন্ড স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর , এই একই চিপ আমরা দেখতে পাই গ্যালাক্সি এস১০ এবং এলজি জি৮ থিনকিউ মোবাইলে। মোবাইলটির স্ট্যান্ডার্ড ভার্ষণে থাকছে ৬ গিগাবাইট র‍্যাম আর ৬৪ গিগাবাইট রোম তবে ফোনটি ৬ গিগাবাইট র‍্যাম আর ১২৮ গিগাবাইট রোম ও ৮ গিগাবাইট র‍্যাম আর ২৫৬ গিগাবাইট রোম ভার্ষণেও পাওয়া যাচ্ছে । প্রতিক্ষেত্রেই ২ টেরাবাইট এক্সটারনাল মাইক্রোএসডি কার্ড সাপোর্ট করে ফোনটি। এন্ডয়েড এই ফোনটিতে আসুস ব্যাবহার করেছে স্টক এন্ড্রয়েড ৯ পাই। এটা আসলে এন্ড্রয়েড কিউ বেটা ভার্ষণের সাথে সমাঞ্জস্যপূর্ণ। যদিও এই ভার্ষণের একটা আপডেট আসবে তা আসুসথেকে জানানো অয়েছে। মোবাইলটিতে আরও থাকছে রিয়ার মাউন্টেড ফিংগারপ্রিণ্ট স্ক্যানার একটা ৩.৫ মিলিমিটার হেডফন জ্যাক , একটি স্মার্ট বাটন যা সরাসরি গুগল এসিস্টেন্ট এর সাথে যুক্ত এছাড়াও আরো অনেক কিছু। জেনফোন ৬ মোবাইলটি দুই সিম এবং ৪ জি এলটিই নেটোয়ার্ক টাইপ সাপোর্ট করে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ফোনটিতে দেয়া হয়েছে ৫০০০ এমএএইচ ব্যাটারি এবং ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সুবিধা।

আসুস জেনফোন ৬ দাম এবং কোথায় আর কবে থেকে পাওয়া যাবে?
আসুস জেনফোন ৬ এর ৬/৬৪ সংস্করণের দাম ইউরোপে ৪৯৯ ইয়োরো এবং যুক্তরাষ্ট্রে ৪৯৯ ডলার বা ৪১৫০০ টাকা আর ৬/১২৮ ও ৮/২৫৬ সংস্করণের দাম ইউরোপে যথাক্রমে ৫৫৯ ও ৫৯৯ ইয়োরো যদিও যুক্তরাষ্ট্রের বাজারে এই দুই সংস্করণের দাম এখনো জানা যায় নি তবে ধারনা করা হচ্ছে এরা যথাক্রমে ৫৫৯ ডলার বা ৪৬৪০০ টাকা ও ৫৯৯ ডলার বা ৪৯৮০০ টাকা হবে ।

এই মোবাইলটি আসুস ই-শপ থেকে কিনতে পাওয়া যাবে আর ইয়োরোপে এর চালান শুরু হবে মে মাসের ২৫ তারিখ থেকে যদিও যুক্তরাষ্ট্রে কখন থেকে পাওয়া যাবে তা এখনো জানা যায় নি । এই মোবাইল ফোনটি মিডনাইট ব্ল্যাক ও টোয়ালাইট সিলভার এই দুই রঙ এ পাওয়া যাবে ।
share on