ইন্সটাগ্রাম যদি কাজ না করে

Thursday, May 16 2019
ইন্সটাগ্রাম
android authority


বর্তমান সোশ্যাল মিডিয়ার যুগে ইন্সটাগ্রাম একটি ছবি শেয়ার করার জনপ্রিয় মাধ্যম। তাই হঠাৎ করেই এটি যদি কাজ না করে, তখন অনেকের জন্যই তা অস্বস্তি তৈরী করে। অনেক সময় এর সার্ভারজনিত সমস্যা হয়, যা আসলে স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু এর বাইরেও মাঝে মাঝে এতে সমস্যা দেখা যায়। তখন কী করবেন বা কীভাবে বুঝবেন আসলে কী হয়েছে! তা নিয়েই আজকের লেখা।

১. প্রথমেই দেখে নিন ইন্সটাগ্রাম সবার ক্ষেত্রেই দেখতে সমস্যা হচ্ছে কি না। অথবা তাদের সার্ভার ডাউন কিনা। অনেক ওয়েবসাইট রয়েছে যাদের মাধ্যমে জানা যায় কোনো ওয়েবসাইট সার্ভার ডাউন আছে কি না। যেমন ডাউন ডিটেক্টর থেকে ইন্সটাগ্রাম সার্ভার ডাউন কিনা জানতে পারবেন। যদি তাদের সার্ভার ডাউন থাকে তবে চিন্তিত হওয়ার কিছু নেই। এটি কিছু সময় পরে ঠিক হয়ে যাবে।

২. যদি হঠাৎ করেই ইন্সটাগ্রাম কাজ না করে, আবার সার্ভারজনিত সমস্যা না হয় তবে অ্যাপটি বন্ধ করে পুনরায় চালু করুন। ফোনের নেভিগেশন বারে তিনটি দাগ বিশিষ্ট একটি অপশন রয়েছে, সেখানে ক্লিক করে ইন্সটাগ্রাম অ্যাপটি ক্লোজ করে দিন। পুনরায় মেন্যু থেকে অ্যাপ চালু করুন। অ্যাপটি স্বাভাবিকভাবে চলবে।

৩. আপডেটজনিত কারণে অনেক সময় অ্যাপ কাজ নাও করতে পারে। তাই গুগল প্লে স্টোর থেকে দেখে নিন অ্যাপটি সর্বশেষ আপডেট পেয়েছে কি না।

৪. ইন্সটাগ্রাম মূলত ছবি শেয়ার করার একটি মাধ্যম। তাই এতে ইন্টারনেট সংযোগ হতে হবে যথাযথ। যদি নিউজ ফিড রিফ্রেশ না হয় তবে ইন্টারনেট কানেকশন পুনরায় চালু করে দেখুন কানেকশনে কোন সমস্যা আছে কি না।

৫. অন্যান্য টেকনিক্যাল সমস্যার মত, আরো একটি সমাধান রয়েছে। আপনার ফোনটি রিস্টার্ট করে দেখুন অ্যাপটি চলছে কি না।

৬. অনেক সময় বাগ থাকলে আপডেট দিয়ে কাজ নাও হতে পারে। তখন আনইন্সটল করে আবার ইন্সটল করতে হবে। পুনরায় ইন্সটল করতে হলে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ইন্সটল করা যাবে।

৭. সবকিছু চেষ্টা করে দেখার পরও যদি আর কোন সমস্যা থেকে যায়, তখন সরাসরি ইন্সটাগ্রাম ডেভেলপার পেজ থেকে সাহায্য নেওয়া যাবে। Instagram’s list of known issues পেজ থেকে লিস্টেড ইস্যূ থেকে সমাধান পাওয়া যাবে।
share on