রাইড শেয়ারিং ব্যবসায় চালকেরা চাকুরীজীবি না ফ্রিল্যান্সার?

বুধবার, মে 15 2019
উবার ও চালকদের মাঝে নতুন অসন্তোষ
credit : The verge


১৪ মে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র শ্রমিক বোর্ডের একটি সভায় তাদের সাধারন কাউন্সিল থেকে এই মত প্রকাশিত হয় যে, উবার চালকেরা স্বাধীন, তারা কোনো রাইড শেয়ারিং কোম্পানির কর্মচারী নন। উবার ও চালকদের মধ্যকার আইনি লড়াইয়ে হেরে গেলে উবার তাদের সকল চালকদেরকে তাদের চাকুরিজীবী হিসেবে নতুনভাবে শ্রেণীবদ্ধ করতে বাধ্য হবে।

তবে ১৬ এপ্রিল প্রকাশিত জাতীয় শ্রম বোর্ডের সহকারী জেনারেল কাউন্সিল জেইমি সফির মত অনুযায়ী জানানো যায় যে , চালকদেরকে অন্যদের তুলনায় অনেক বেশী কষ্ট ও শ্রম ব্যয় করতে হয় একটি ইউনিয়ন গঠন করতে কিংবা শ্রম বিষয়ক অভিযোগ গঠন করতে। তিনি বলেন "চালকদের তাদের গাড়ির উপর বা তারা কখন কাজ করবে এবং কোথায় কাজ করবে এর উপর সম্পূর্ণ নিয়ন্ত্রন এবং স্বাধীনতা আছে । কোনো নির্দিষ্ট দিনে যেকোনো সময়ে উবারএক্স এর চালকেরা এই সিদ্ধান্ত নিতে পারে যে , কিভাবে তারা তাদের অর্থনৈতিক চাহিদা সবচেয়ে ভালোভাবে পূরণ করতে পারবে কারন তাদের কাছে এই স্বাধীনতা থাকে যে তারা কত গুলো রাইড শেয়ার করবে , কোন রাস্তায় করবে কিংবা যদি তারা চায় রাইড শেয়ারিং বাদে অন্য কাজ করেও তাদের অর্থনৈতিক চাহিদা পূরণ করতে পারে।”

আর এটাই হলো সাম্প্রতিক লক্ষন যার মাধ্যমে বলা যেতে পারে যে, যুক্তরাস্ট্র সরকার উবারের চালক সংজ্ঞার সাথে একমত পোষণ করেছে। তবে শ্রম মন্ত্রনালয় অন্য একটি মত প্রকাশ করেছে যাতে বলা হয়েছে উবার চালকদের মত শ্রমজীবীরা নুন্যতম মজুরি ও ওভারটাইম বেতনের জন্য অযোগ্য। উবার মনে করে চালকেরা আসলে স্বাধীন ঠিকাদার এবং তারা নিজেদের জন্য ব্যাবসা করছে এবং এর মাধ্যমে তারা বিভিন্ন সুবিধা যেমন ওভারটাইম, নুন্যতম মজুরি, স্বাস্থ্য বীমা ইত্যাদির জন্য অযোগ্য। তবে অনেক উবার চালক এর সাথে দ্বিমত পোষন করে, তাদের ভাষ্যমতে উবার তাদের ব্যাক্তিগত জীবনের উপরেও অনেক বেশী প্রভাব বিস্তার করে এবং এই জন্য অনেকে উবারের বিরুদ্ধে মামলাও করেছেন যদিওবা বেশিরভাগ মামলাই ব্যাক্তিগত সালিসিতে পাঠানো হয়েছে ।

উবার জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে তারা তাদের প্রায় ৬০,০০০ চালকের সাথের সালিস মিটমাট করেছে যাদের সালিসের বিষয়বস্তু ছিল তাদের কর্মসংস্থানে তাদের অবস্থান নিয়ে, তারা আরো জানিয়েছে নিষ্পত্তিটি তারা করেছে ১৪৬ থেকে ১৭০ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে।

এই বছরের শুরুতে ক্যালিফোর্নিয়ার একজন বিচারক গ্র্যাব এর চালকদের সম্পর্কে একটি রুল জারি করেন যার মাধ্যমে চালকদের স্বাধীন ঠিকাদার বলে আক্ষা দেওয়া হয়েছে । আর এই রুলটি ছিল গ্রাবের জন্য একটি বিরাট বিজয় কারন ক্যালিফর্নিয়ায় তখন সাধারন কর্মজীবীদের স্বাধীন ঠিকাদার হিসেবে প্রতিষ্ঠিত করা হতো না। গত সপ্তাহে শত শত উবার চালক তাদের কিছু দাবি দাওয়া পূরণ করার জন্য আন্দোলন করেছিল, আর তাদের দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো কাজ করার জন্য আরো ভালো পরিবেশ, ভালো মজুরি আবং কোম্পানির তাদের কর্মীদের প্রতি স্বচ্ছতা। আর এত কিছুর পর গত সপ্তাহে উবারের শেয়ার বাজার মূল্যও হ্রাস পেয়েছে। এবং এই ব্যাপারে ন্যাশনাল এমপ্লয়মেন্ট ল প্রজেক্টের সিনিয়র স্টাফ অ্যাটর্নি লাউরা পাদিন এক বিবৃতিতে বলেন, উবারের কাছে এখনো অগনিত সুযোগ আছে যার মাধ্যমে তারা তাদের চালকদের সাথে সম্পর্কের উন্নতি করতে পারবে এবং একটি ভালো পরিবেশ সৃষ্টি করতে পারবে।
share on