একীভূত হচ্ছে রবি ও গ্রামীণফোন?

মঙ্গলবার, মে 07 2019
এক্সিয়াটা-টেলিনর
google


নরওয়ে ভিত্তিক টেলিনর ও মালয়েশিয়ার আজিয়াটা কোম্পানি এশিয়া ও দক্ষিণ এশিয়ার টেলিকম বাণিজ্যে যৌথভাবে নতুন কোম্পানি গঠন করতে যাচ্ছে, যাদের বর্তমানে প্রায় ৩০ কোটি গ্রাহক রয়েছে। উল্লেখ্য, বাংলাদেশের শীর্ষ মোবাইল অপারেটর গ্রামীণফোনের সিংহভাগ শেয়ারের মালিক টেলিনর অন্যদিকে দ্বিতীয় শীর্ষ অপারেটর রবির সিংহভাগ শেয়ার রয়েছে আজিয়াটার হাতে।

যৌথভাবে গঠিত কোম্পানির বাজার মূল্য হবে প্রায় ৪০ বিলিয়ন ডলার। একজন বিনিয়োগ বিশেষজ্ঞ জানান, চীন ও জাপানের পরে এটি হবে এশিয়ায় গঠিত সবচেয়ে বড় বিনিয়োগ। দুই কোম্পানি এখনও আনুষ্ঠানিকভাবে তাদের আর্থিক কোন তথ্য দেয় নি। আজিয়াটা গ্রুপের সিইও জামালুদ্দিন ইব্রাহিম বলেন, প্রান্তিক পর্যায়ে কোম্পানি দুটি এক হতে পারলে এটি হবে একটি শক্তিশালী অর্জন।

কোম্পানি দুটির তথ্য অনুযায়ী দক্ষিণ এশিয়ায় টেলিনরের ৫৬.৫ শতাংশ ও আজিয়াটার ৪৩.৫ শতাংশ শেয়ার রয়েছে, যা একীভূত হবে কোন ধরনের আর্থিক লেনদেন ছাড়াই। যৌথ কোম্পানিটি থাইল্যান্ড, মালয়েশিয়া, বাংলাদেশ, পাকিস্তান ও ইন্দোনেশিয়া সহ নয়টি দেশের প্রায় ১ বিলিয়ন গ্রাহক নিয়ে প্রতিদ্বন্দী কোম্পানিগুলোর সাথে প্রতিযোগিতা করবে।
যৌথভাবে পরিচালিত হলে এই নয়টি দেশের সর্বোচ্চ গ্রাহকধারী কোম্পানি হবে এটি যা থেকে সর্বোচ্চ মুনাফা অর্জিত হবে। এবং এটি তাদের প্রতিদ্বন্দীদের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াবে। যৌথ কোম্পানিটি একটি আন্তর্জাতিক শেয়ার বাজারে তালিকাভুক্ত হবে, একই সাথে মালয়েশিয়াতেও কয়েক বছরের মধ্যে তালিকাভুক্ত হবে।

বছরের তৃতীয় প্রান্তিকে এসে কোম্পানি দুটি এক হওয়ার ঘোষণা দিতে পারে বলে আশা করা যাচ্ছে। তবে বাংলাদেশে এই একীভবণের(Merger) কোন প্রভাব পড়বে না বলে প্রাথমিকভাবে জানা গেছে।
share on