অ্যাপ স্টোর থেকে প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ সরিয়ে নিলো অ্যাপল

সোমবার, মে 06 2019
অ্যাপল
cnet


অ্যাপল জানিয়েছে তাদের অ্যাপ স্টোর থেকে ব্যাক্তিগত গোপনীয়তা সংশ্লিষ্ট কারণে "parental control" ধরনের অ্যাপ সরিয়ে নিচ্ছে। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে এ ধরনের প্রায় ১৭ টি অ্যাপের মধ্যে ১১ টি অ্যাপ ইতিমধ্যে সরিয়ে ফেলা হয়েছে। এই অ্যাপগুলো দিয়ে বাচ্চাদের ফোন ব্যবহারের উপর নজরদারী করতে পারতেন অভিভাবকেরা।

তবে এ বিষয়ে দুটি অ্যাপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইউরোপীয়ান ইউনিয়নে অভিযোগ জানায়। এর জবাবে ৫০০ শব্দের এক বিবৃতিতে অ্যাপল জানায়, গ্রাহকের ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যাওয়ার আশংকা থেকে এই অ্যাপগুলো সরিয়ে নেওয়া হয়েছে। এই অ্যাপগুলো গ্রাহকের ডিভাইসের লোকেশন, অ্যাপ ব্যবহার, ইমেইল, ক্যামেরা, ব্রাউজিং তথ্য ইত্যাদি সংগ্রহ করতে পারত। অ্যাপল আরো জানিয়েছে, অ্যাপ কোম্পানিগুলোকে ৩০ দিন সময় দেওয়া হয় মডিফাই করার জন্য। এ সময়ের মধ্যে যারা মডিফাই করতে পারে নি তাদের অ্যাপ সরিয়ে ফেলা হয় বলে বিবৃতিতে জানানো হয়।

অ্যাপল আরো জানায়, এটি কোন প্রতিযোগিতা নয়। বরং গ্রাহকের তথ্যের নিরাপত্তাকে সর্বোচ্চ প্রাধান্য দিতেই এই উদ্যোগ। তবে এবারই প্রথম কোন নিউজ রিপোর্টের উপর ভিত্তি করে অ্যাপল তাদের ওয়েবসাইটে কোন জবাব দিল।
share on