সাশ্রয়ী পিক্সেল ফোন আনবে গুগল

বৃহস্পতিবার, মে 02 2019
গুগল পিক্সেল
the verge


আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া ডেভেলপার কনফারেন্সের প্রথমদিনেই পিক্সেল ৩এ ও ৩এ এক্সএল নামে দুইটি সাশ্রয়ী মূল্যের ফোন উন্মোচন করতে পারে গুগল। উচ্চমূল্যের ফোন বিক্রির গতি কমে যাওয়ায় গুগল মধ্যম সারির ফোনের বাজার ধরতে চাইছে বলে জানান গুগলের প্রধান আর্থিক কর্মকর্তা রুথ পোরাত। ধারণা করা হচ্ছে স্যামসাং ও অ্যাপলের মত কোম্পানী মধ্যম মানের ফোনের বাজারে আগ্রহী হয়ে পরায় গুগল বাজারে পিছিয়ে পরছে। এই ধাক্কা সামলে নিতেই এই উদ্যোগ।

অপর এক বার্তায় গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই বিনিয়োগকারীদের উদ্দেশ্যে জানান, গুগল তার হার্ডওয়্যার যন্ত্রাংশ থেকে খুব কম আয় করে থাকে। বরং বিজ্ঞাপন ব্যবসাই তাদের প্রধান আয়ের মাধ্যম, যা বর্তমানে হ্রাস পাচ্ছে। সর্বশেষ প্রান্তিকে হার্ডওয়্যার ব্যবসা থেকে গুগল কী পরিমাণ আয় করেছে তা জানায়নি, তবে বিভিন্ন সূত্রে পাওয়া তথ্য থেকে ধারণা করা যাচ্ছে প্রায় ৫.৫ বিলিয়ন ডলার আয় হয়েছে। এর কারণ হতে পারে ক্রোমকাস্ট ডিভাইস, ল্যাপটপ, গুগল হোম স্পিকার, এবং অন্যান্য যন্ত্রাংশ বিক্রি বেড়ে যাওয়া।

পিক্সেল ৩ বাজারে অ্যাপল এবং স্যামসাংয়ের ফ্ল্যাগশীপ ফোনের চেয়েও কম দামে আসে। ৭৯৯ ডলার থেকে শুরু করে বিভিন্ন প্রকারভেদে এর দাম ৯৯৯ ডলার পর্যন্ত বিক্রি হচ্ছিল। তবে বর্তমানে গুগলের অনলাইন স্টোর থেকে এটি ২০০ ডলার কম মূল্যে পাওয়া যাচ্ছে। তবে মজার ব্যাপার হচ্ছে, এই অফারটি গুগলের ডেভেলপার সম্মেলন শুরু হওয়ার সাথে সাথেই বন্ধ হয়ে যাবে।
share on