ভারতে টিকটকের নিষেধাজ্ঞা স্থগিত

Thursday, April 25 2019
টিকটক
the verge


ভারতীয় আইনপ্রণেতারা দাবি করেছিলেন, টিকটকের দরুণ তরুণদের মধ্যে আপত্তিকর বিষয়বস্তু ছড়াচ্ছিল যা তাদের সংস্কৃতির উপর বিরুপ প্রভাব ফেলবে। তারা এটি নিষিদ্ধ করতেও সফল হয়েছিলেন, যদিও মাত্র এক সপ্তাহের ব্যবধানে সে নিষেধাজ্ঞা উঠে গেল। রয়টার্স, সিএনএন বিজনেসের মত সংবাদ মাধ্যমগুলো এমন খবরই প্রকাশ করছে।

টিকটকের বিদ্যমান ১২০ মিলিয়ন ব্যবহারকারী এই নিষেধাজ্ঞার ফলে কোন বাধার সম্মুখীন হননি, কারণ কোর্ট শুধুমাত্র নতুন করে কেউ যেন অ্যাপটি অ্যাপল স্টোর কিংবা প্লে স্টোর থেকে ডাউনলোড করতে না পারেন তার নির্দেশনা দিয়েছিলেন। যদিও রয়টার্সের সূত্র মতে, বাইটড্যান্স কোম্পানি কোর্টে করা তাদের আবেদনে জানায় এই নিষেধাজ্ঞার ফলে প্রতিদিন তাদের ৫০০,০০০ ডলার বা ৪ কোটি টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছিল। কি কারণে কোর্ট নিষেধাজ্ঞা স্থগিত করেছেন তা স্পষ্ট করে জানা যায় নি। তবে টিকটকের আইনজীবি জানিয়েছেন, যেকোন ধরনের আপত্তিকর ভিডিও চিহ্নিত করার সক্ষমতা অ্যাপটির রয়েছে।

টিকটকের নির্মাতা বাইটড্যান্স এই জয়কে তাদের সামগ্রিক প্রচেষ্টার এক বিজয় হিসেবে গণ্য করছে। এবং তাদের মাধ্যমে ইন্টারনেটে কোন আপত্তিকর কন্টেন্ট আপলোড হয়নি, এবং ভবিষ্যতেও তারা এই ধারাবাহিকতা বজায় রেখে অ্যাপের মানোন্নয়নে কাজ করে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে।
share on