গ্যালাক্সি এস৯ কে যেখানে ছাড়িয়ে গেলো এস১০

Monday, April 22 2019
স্যামসাং গ্যালাক্সি এস১০
androidcentral


স্যামসাং প্রতি বছর তাদের এস সিরিজের নতুন ফ্ল্যাগশিপ ফোন অবমুক্ত করে। এ বছরেও তার ব্যতিক্রম হয় নি। এস১০, এস১০+ ও এস১০ই ইতিমধ্যে গ্রাহকদের মধ্যে সাড়া তৈরী করেছে। গ্যালাক্সি এস১০ পূর্ববর্তী এস৯ এর চেয়ে প্রথম সপ্তাহে ১৬% বেশি বিক্রি হয়েছে। কাউন্টার পয়েন্ট রিসার্চ জানায়, এই তথ্যটি যুক্তরাষ্ট্রে ৮ই মার্চ থেকে ১৪ই মার্চ ২০১৯ এবং ১৬ই মার্চ থেকে ২২শে মার্চ ২০১৮ তে মোট বিক্রির প্রাপ্ত ফলাফল থেকে নেওয়া হয়েছে। তিনটি ভার্সনের মধ্যে ৫০% বেশি বিক্রি হয়েছে এস১০+, এবং কাউন্টার রিসার্চের সূত্র মতে এস১০ই বিক্রি হয়েছে অনেক কম।
উল্লেখ্য, গ্যালাক্সি এস১০+ এ রয়েছে সবচেয়ে বড় ডিসপ্লে, তিন ক্যামেরার অভূতপূর্ব উপস্থিতি- অর্থাৎ ২০১৯ সালের একটি ফ্ল্যাগশিপ ফোনে যা থাকা প্রয়োজন তার সবই। স্যামসাংয়ের সেরা ফোনটি পেতে হলে খরচটাও একটু বাড়তি হবে তা বলাই বাহুল্য।

এ বছরে তিনটি ফোন
স্যামসাং প্রতি বছর তাদের এস সিরিজের দুটি ফোন বের করে। একটি থাকে বেস মডেল এবং অন্যটি তার চেয়ে একটু উন্নত মানের সুবিধা ও বড় ডিসপ্লে ব্যবহার করে প্লাস নাম দিয়ে। তবে ২০১৯ সালের জন্য এস১০, এস১০+ ও এস১০ই নামে তিনটি ফোন আনলো। এস১০ই কিছুটা কম মূল্যের কিন্তু ফ্ল্যাগশিপের কাছাকাছি মানের একটি ফোন।
এটি গ্যালাক্সি এস সিরিজের একটি বড় পরিবর্তন, যা গ্রাহকদের আরো বেশি বেছে নেওয়ার সুযোগ করে দিয়েছে। আপনি যদি সেরা ফোনটি পেতে চান তাহলে এস১০ হতে পারে আপনার জন্য উপযুক্ত। আর এর চেয়ে আরেকটু বড় ডিসপ্লে চাইলে রয়েছে এস১০+। কিন্তু আপনি যদি কম বাজেটে দারুণ একটি অ্যান্ড্রয়েড ফোন পেতে চান তাহলে বেছে নিতে পারেন এস১০ই।

পুরনো স্যামসাং ফোন বদলে নতুন ফোন নিতে চান?
গত বছর যাবৎ স্যামসাং অনেক ভালো ফোন বের করছে। তাই যদি আপনি ইতিমধ্যে এ সিরিজের কোন ফ্ল্যাগশিপ ফোন কিনে থাকেন, তাহলে নতুন এস১০ কেনা কি আপনার জন্য ভালো সিদ্ধান্ত হবে? যদি আপনি এস৮ বা তার পরবর্তী সিরিজ ব্যবহারকারী হন তাহলে এস১০ আপনার ফোন ব্যবহারের অভিজ্ঞতাকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। আর আপনি যদি বছর দুয়েক আগের কোন ফোন ব্যবহার করে থাকেন তাহলে এস১০ আপনার টাকা উসুল করবে নিশ্চিত। এবং সত্যি বলতে, আপনি যদি গত বছরের এস৯ ব্যবহারকারীও হন, তবুও এস১০ আপনার দৈনন্দিন ফোন ব্যবহারে একটি নতুন মাত্রা যোগ করবে।

পাঞ্চ হোল ডিসপ্লে নিয়ে কিছু কথা
গত কয়েক বছরের জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে স্যামসাং নিয়ে আসে ইনফিনিটি ও-ডিসপ্লে যা নচের পরিবর্তে উপরের কোণায় ছোট একটি পাঞ্চের মধ্যে ক্যামেরাযুক্ত। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে, তবে স্যামসাং একটি ভিন্নধর্মী পদক্ষেপ নিয়েছে বলা যায়। এস৯ এর তুলনায় এর বেজেল আরো কম যা ছবি দেখার সময় বা গেম খেলার সময় পুরো স্ক্রিন ব্যবহারের সুযোগ দেয়। স্যামসাংয়ের সুপার অ্যামোলেড ডিসপ্লে একে আরো প্রাণবন্ত করেছে। তাছাড়া এটি এ বছরে যাত্রা করা এইচডিআর১০+ আপগ্রেড সমর্থন করে। আপনি যদি এইচডিআর১০+ দিয়ে এতে কোন ভিডিও দেখে থাকেন তাহলে আরো ভালোভাবে কালার এবং উজ্জ্বলতা উপভোগ করতে পারবেন।

স্ক্রিনের নিচে ফিঙ্গারপ্রিন্ট সংযোজন
এস১০ ও এস১০+ প্লাসে রয়েছে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ওয়ান প্লাস ৬টি এর মত হলেও, এস১০ ই প্রথম ফোন যারা কোয়ালকমের আল্ট্রাসনিক সেন্সিং টেকনোলজি ব্যবহার করেছে যা ব্যবহারকারীর আঙ্গুলের ছাপের তৃ-মাত্রিক মডেল তৈরি করে রাখে। যেখানে অন্য ফোনগুলো দ্বি মাত্রিক মডেল ব্যবহার করে থাকে। যার কারণে এস১০ মোবাইলগুলো আরো বেশি দ্রুত ও নিরাপত্তার দিক দিয়ে এগিয়ে।

কোরিয়ায় চালু হয়েছে ৫জি মডেল
এতক্ষণ এস১০ এর তিনটি সংস্করণের কথা আমরা বলছিলাম, তবে এর আরো একটি সংস্করণ আছে! এ বছরের শেষ নাগাদ পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্কে যুক্ত হতে গ্যালাক্সি এস১০ ৫জি নামে একটি মোবাইল বের হবে। যাতে রয়েছে দৈত্যাকৃতির ৬.৭ ইঞ্চির ডিসপ্লে, ৪৫০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি এবং ২৫ ওয়াটের সুপার ফাস্ট চার্জিং। এপ্রিলের ৫ তারিখ পরীক্ষামূলকভাবে কোরিয়াতে এস১০ ৫জি যাত্রা শুরু করেছে। এর ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রে ভেরিজোন ওয়্যারলেসে এটি চালু হতে পারে। কোরিয়ায় এর দাম ১.৩৯ মিলিয়ন কোরিয়ান ওন, যা ১,১২৫ মার্কিন ডলারের সমমূল্য।

রঙের বাহার
গ্যালাক্সি এস১০১ সিরিজের ফোনগুলো দেখতেও অসাধারণ। ভিন্ন ভিন্ন রঙে ফোনগুলো পাওয়া যাবে। প্রিজম ব্ল্যাক, প্রিজম হোয়াইট, প্রিজম ব্লু, ফ্ল্যামিঙ্গো পিংক, এবং প্রিজম গ্রীন রঙে তিনটি মোবাইলই পাওয়া যাবে। এস১০+ এ রয়েছে প্রিমিয়াম সিরামিক ব্ল্যাক ও সিরামিক হোয়াইট কালার, যেখানে এস১০ই তে রয়েছে ক্যানারি ইয়েলো কালার।

দাম এবং কোথায় কিনতে পাবেন
বাংলাদেশে অফিশিয়ালি গ্রামীনফোন ও রবিশপ থেকে এস১০, এস১০+ ও এস১০ই ফোনগুলো কিনতে পারবেন। এক্ষেত্রে ২২শে এপ্রিলের সর্বশেষ তথ্য অনুযায়ী এস১০ এর দাম পরবে ৮৯,৯০০ টাকা, এস১০+ এর দাম ৯৯,৯০০ টাকা ও এস১০ই এর দাম ৭৪,৯০০ টাকা। তাছাড়া ফোনের জন্য ব্যাক কভার বা গ্লাস প্রটেক্টর চাইলেও কিনে নিতে পারেন বিভিন্ন অনলাইন শপ থেকে বা বসুন্ধরা ও যমুনা ফিউচার পার্কের বিভিন্ন মোবাইলের দোকান থেকে।
share on