রোবট দিয়ে আইফোন রিসাইকেল করবে অ্যাপল

শুক্রবার, এপ্রিল 19 2019
অ্যাপল ল্যাব
reuters


অ্যাপল ইনকর্পোরেটেড তাদের কড়া নিরাপত্তা বেষ্টিত ল্যাবগুলোতে কী হচ্ছে তা সাধারণত বাইরে জানাতে খুবই কার্পণ্য করে থাকে। তবে আইফোন প্রস্তুতকারীরা এবার সিদ্ধান্ত নিয়েছে অস্টিন, টেক্সাসে অবস্থিত তাদের নতুন ল্যাবরেটরীতে কী হচ্ছে তার সবকিছু জানাবে।

বৃহস্পতিবার অ্যাপল জানায় যে তারা একটি “মেটেরিয়াল রিকভারি” ল্যাব চালু করবে। এখানে তাদের পুরনো যন্ত্রাংশ থেকে আবার ব্যবহারযোগ্য যেসব পদার্থ পাওয়া যাবে যেমন কপার, অ্যালুমিনিয়াম, কোবাল্ট ইত্যাদি রোবট ও মেশিন লার্নিংয়ের সাহায্যে সংগ্রহ করার নতুন পদ্ধতি পরীক্ষা করবে। ৯০০০ স্কয়ার ফুটের এই ল্যাবে অ্যাপলের তৈরী রোবট “ডেইজি” বছরে ১.২ মিলিয়ন আইফোন যন্ত্রাংশ আলাদা করতে পারবে।

এ উদ্যোগের মাধ্যমে অ্যাপল নতুন পণ্য উৎপাদনে পুনঃব্যবহারযোগ্য যন্ত্রাংশের ব্যব‌হার যথাসম্ভব বৃদ্ধি করতে চায়। অ্যাপল কবে এ লক্ষে পৌঁছুবে তার জন্য এখনও কোন নির্দিষ্ট তারিখ ঘোষণা দেয় নি, তবে ইতিমধ্যে কিছু পণ্য যেমন ম্যাকবুক এয়ারের অ্যালুমিনিয়াম অংশ আইফোন থেকে গলিয়ে তৈরী করা হয়েছে।

অতীতে অ্যাপলের সরু ও চিকন পণ্যগুলো সহজে খোলা যায় না এমন অজুহাতে অনেক সমালোচনা সহ্য করেছে। আইফিক্সিটের প্রধান নির্বাহী কাইল ওয়েইনস, যারা বিনামুল্যে ইলেকট্রনিক্স সামগ্রী মেরামতে নির্দেশাবলী দিয়ে থাকেন, তিনি জানান অ্যাপল এর মাধ্যমে একটি প্রসংশনীয় কাজ করতে যাচ্ছে। যদিও এয়ার বাডের ক্ষেত্রে এটি লাভজনক হবে না কারণ সেগুলো একে অপরের সাথে গ্লু দিয়ে লাগানো। জ্যাকসন এই কথার পাল্টা যুক্তি দিয়ে বলেছেন, ছোট পণ্য ধাতু ব্যবহার করে কম এবং অ্যাপল দীর্ঘস্থায়ী পণ্য তৈরীতে জোর দেয়। কোম্পানীটি প্রথমবারের মত জানায় যে গত বছর প্রায় ৭.৮ মিলিয়ন ডিভাইস তাদের হাতে জমা হয় যার বেশিরভাগই নতুন ব্যবহারকারীর হাতে পৌঁছেছে।

অ্যাপল আরো জানায় যে রোবট ডেইজি তার রিকভার করা যন্ত্রাংশ গুলো নতুন পণ্য তৈরীতে ব্যবহার করছে। যেমন ব্যাটারীগুলো থেকে সংগৃহীত কোবাল্ট নতুন ব্যাটারী তৈরীতে ব্যবহৃত হচ্ছে। “কোবাল্ট খুবই ভয়াবহ অবস্থায় সংরক্ষিত থাকে”, ওয়েইনস আরো বলেন, “কোবাল্টের ব্যবহার কমাতে পারলে তা পুরো বোর্ডের উপর ভাল প্রভাব ফেলে।”
share on