অ্যাপল-কোয়ালকম সমঝোতায় ইন্টেলের বিদায়ঘন্টা

Thursday, April 18 2019
Apple 5g
rueters


গত মঙ্গলবার অ্যাপল ও কোয়ালকমের মধ্যে দুই বছর ধরে চলমান তিক্ত আইনি লড়াইয়ের সমঝোতা হয়। এর কিছুক্ষণ পরেই, ইন্টেল কর্পোরেশন জানায় যে তারা স্মার্টফোনে ৫জি মডেমের ব্যবসা থেকে সরে এসেছে। আর এ পুরো নাটকটি মঞ্চস্থ হল যখন স্মার্টফোন কোম্পানীগুলো ৫জি প্রযুক্তির দিকে এগিয়ে যাচ্ছে।

ইউএস ফেডারেল ট্রেড কমিশন উদ্ধৃত করে অ্যাপল জানায় যে, কোয়ালকম তাদের প্যাটেন্ট লাইসেন্স ব্যবহার করে মডেম চিপসেট ব্যবসায় একাধিপত্য করতে যাচ্ছিল যা আইফোনের মত ডিভাইসগুলোকে ওয়্যারলেস ডাটা নেটওয়ার্কে যুক্ত করতে পারে। অপরদিকে কোয়ালকম দাবি করে, অ্যাপল কোন প্রকার অর্থ পরিশোধ ছাড়াই তাদের মূল্যবান প্রযুক্তি ব্যবহার করেছিল। যার প্রেক্ষিতে অ্যাপল তাদের যন্ত্রাংশে থাকা কোয়ালকম চিপের পরবর্তে ইন্টেলের সরবরাহকৃত চিপ ব্যব‌হারের ঘোষণা দেয়।

তবে শেষ পর্যন্ত অ্যাপল এবং কোয়ালকম সকল মামলা স্থগিত করার ঘোষণা দেয়, অ্যাপল কোয়ালকমের সাথে ছয় বছরের জন্য একটি লাইসেন্স সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করে এবং কোয়ালকমের চিপ কিনে নিতে ইচ্ছা পোষণ করে। কয়েক ঘন্টার ব্যবধানে, ইন্টেল জানায় তারা মডেম চিপের ব্যবসা থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে।

৫জি কী?
৫জি হল পঞ্চম প্রজন্মের ওয়্যারলেস নেটওয়ার্ক প্রযুক্তি যা বর্তমানে প্রচলিত ৪জি নেটওয়ার্কের চেয়ে ১০০ গুণ শক্তিশালী হবে। এই প্রযুক্তি যুক্তরাষ্ট্র, চীন, দক্ষিণ কোরিয়া এবং আরো কিছু জায়গায় এ বছরে যাত্রা শুরু করবে, তবে ২০২০ সালের আগে বিস্তৃত হচ্ছে না। বিশেষ ধরণের মডেম চিপ ডিভাইসগুলোকে এই নেটওয়ার্কে যুক্ত হতে সাহায্য করবে।

৫জি প্রযুক্তিতে প্রতিদ্বন্দ্বী কারা?
মঙ্গলবার পর্যন্ত, পাঁচটি কোম্পানী তাদের ৫জি মডেম চিপ তৈরীর পরিকল্পনা জানায়। তারা হলোঃ কোয়ালকম, ইন্টেল, মিডিয়াটেক ইনকরপোরেটেড, হুয়াওয়ে টেকনোলজিস এবং স্যামসাং ইলেকট্রনিকস কোম্পানী লিমিটেড। স্যামসাং এবং হুয়াওয়ে শুধু তাদের নিজস্ব স্মার্টফোনগুলোর জন্যই চিপ তৈরী করে আসছে।

অ্যাপল কেন ৫জি নিয়ে ভাবছে?
অ্যাপলের নিকট প্রতিদ্বন্দ্বী কোম্পানী যেমন স্যামসাং এ বছর থেকেই বাজারে ৫জি প্রযুক্তির ফোন ছাড়ার ঘোষণা দিয়েছে, যা অ্যাপলকে তার ফিচারের সাথে তাল মেলাতে চাপ সৃষ্টি করতে পারে। অনেক সিম কোম্পানী ৫জি নেটওয়ার্কের জন্য বড় বিনিয়োগ করছে, যা থেকে ৫জির বাজারে সবার আগ্রহ তৈরীর প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

অ্যাপল এ বছর ৫জি ফোন আনতে পারবে?
কোম্পানীকে অসাধ্য সাধন করতে হবে। নতুন মডেম মোবাইলে ব্যবহারের উপযোগী কিনা পরীক্ষা করতে কয়েক মাস লেগে যেতে পারে। অ্যাপলের সংস্কৃতি অনুযায়ী, গত বছর থেকেই এই পরীক্ষা নিরীক্ষা শুরু করার কথা ছিল। কিন্তু তাদের প্রধান চিপ প্রস্তুতকারী এখনও ৫জি মডেম চিপ তৈরী করতে প্রস্তুত নয়।

৫জি ফোন ছাড়া কি অ্যাপল বাজার হারাবে?
অ্যাপল ৪জি প্রযুক্তিতেও পিছিয়ে ছিল এবং কোন মূল্য দিতে হয় নি। স্যামসাং সহ অন্য কোম্পানীগুলো যেখানে ২০১১ সালে ৪জি প্রযুক্তি বাজারে আসার সাথে সাথেই তাদের মোবাইলে ব্যবহার করেছিল সেখানে অ্যাপল তা বিশ্বব্যাপী ছড়িয়ে পরার পর ২০১২ সালে ব্যবহার করে। অনেক বিশ্লেষক ধারণা করছেন, অ্যাপল এবারও হয়ত একই পথে হাঁটতে যাচ্ছে।

অ্যাপলের কেন কোয়ালকম চিপ প্রয়োজন?
অ্যাপলের প্রধান চিপ সরবরাহকারী প্রতিষ্ঠান ইন্টেল জানিয়েছে তারা ২০২০ সালের আগে কোন ৫জি মডেম চিপ সরবরাহ করতে পারবে না যার মানে অ্যাপল ২০২১ সালের আগে কোন ৫জি ফোন বাজারজাত করতে পারবে না। তাহলে এই দীর্ঘসূত্রিতা বাজারে অ্যাপলের উপর একটি বাজে প্রভাব ফেলবে। অন্যদিকে কোয়ালকম তাদের দ্বিতীয় প্রজন্মের ৫জি মডেম চিপ সরবরাহের জন্য প্রস্তুত রয়েছে, যা অ্যাপলের চাহিদা পূরণে সক্ষম।

অ্যাপল শুধু কোয়ালকম চিপই ব্যবহার করবে?
অবশ্যই না। যখন অ্যাপল এবং কোয়ালকমের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়, অ্যাপল ইতিমধ্যেই নিজস্ব মডেম উদ্ভাবনের কাজ শুরু করে দিয়েছে এবং কোর্টে গত বছর তারা জানায় যে মিডিয়াটেক ও স্যামসাংয়ের সাথে তাদের আলোচনা স্থগিত রয়েছে।

মডেম ব্যবসা থেকে সরে আসার ঘোষণা দেওয়ার পর ইন্টেলের শেয়ার দর বেড়ে গেল কেন?
ইন্টেলের প্রধান বব সোয়ান বিনিয়োগকারীদের জানান যে অতীতে মডেম চিপের চাহিদা সিপিইউ চিপের মত এত ব্যাপক ছিল না। ৫জি থেকে ইন্টেলের ব্যবসা করার আরো পথ রয়েছে। যেমন ৫জি নেটওয়ার্ক বেস স্টেশনে সিপিইউ বিক্রি এবং নেটওয়ার্ক যন্ত্রাংশ প্রস্তুতকারীদের নিকট প্রোগ্রামেবল চিপ বিক্রি।
share on