নিষেধাজ্ঞা সত্ত্বেও ৫জি পণ্য সরবরাহে এগিয়ে হুয়াওয়ে

Wednesday, April 17 2019
হুয়াওয়ে
reuters



মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও, হুয়াওয়ে এ পর্যন্ত ৫জি পণ্য সরবরাহের ৪০টি চুক্তি স্বাক্ষর করে যার মধ্যে ইতিমধ্যে সম্পন্ন হয়েছে ৩০টি। মঙ্গলবার চীনে শেনজেন হেডকোয়ার্টারে এক বার্ষিক প্রতিবেদনে এমনটিই জানানো হয় কোম্পানীর পক্ষ থেকে । হুয়াওয়ে ইউরোপে ২৩টি, এশিয়া প্যাসিফিকে ৬টি, মধ্যপ্রাচ্যে ১০টি ও আফ্রিকাতে ১টি চুক্তি স্বাক্ষর করে। হুয়াওয়ে আরো জানায় তারা ইতোমধ্য ৭০,০০০ বেস স্টেশন হস্তান্তর করেছে এবং মে মাসের মধ্যে এক লাখের বেশি বেস স্টেশন হস্তান্তর করবে।


অন্যদিকে অ্যাপল তাদের চিরপ্রতিদ্বন্দী দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিকস এবং ৫জি ফোনের অন্যতম মডেম প্রস্তুতকারী হুয়াওয়ের চেয়ে বিশ্ববাজারে প্রতিযোগিতায় পিছিয়ে আছে। হুয়াওয়ে টেকনোলজী গত মঙ্গলবার জানিয়েছে ৫জি চিপসেট বিক্রি নিয়ে অ্যাপলের সাথে তাদের কোন ধরনের কথাবার্তা হয় নি। এর একদিন আগে তাদের প্রতিষ্ঠাতা জানিয়েছিলেন পরবর্তী প্রজন্মের আইফোন তৈরীর জন্য একটি মার্কিন কোম্পানীর সাথে তাদের কথা চলছে।

উল্লেখ্য, অ্যাপল ৫জি মডেম চিপের জন্য স্যামসাং, ইন্টেল এবং তাইওয়ানের মিডিয়াটেক কোম্পানীর সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে যেন ২০১৯ সালের মধ্যেই ৫জি প্রযুক্তির আইফোন সরবরাহ করতে পারে।
share on