নেক্সাস ৬পি ক্রেতাকে ৪০০ ডলার ক্ষতিপূরণ দেবে গুগল-হুয়াওয়ে!

শুক্রবার, এপ্রিল 12 2019
নেক্সাস ৬পি
the verge


নেক্সাস ৬পি ইউজারদের করা বুটলুপিং ইস্যু নিয়ে চলমান একটি মামলা সমাধানে প্রাথমিকভাবে একমত হয়েছে গুগল এবং হুয়াওয়ে । ২০১৭ সালের এপ্রিল থেকে চলা এই মামলার নিষ্পত্তি হলে প্রতিটি নেক্সাস ৬পি ক্রেতাকে প্রায় ৪০০ ডলার পর্যন্ত ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবে কোম্পানি দুটি। বুটলুপিং হচ্ছে এমন একটি সমস্যা যার ফলে মোবাইল ফোন ক্রমাগত রিবুটের চক্রে পড়ে ব্যব‌হারের অনুপযোগী হয়ে যায়।

মামলার ভাষ্যমতে, গুগল তাদের প্রথমদিকের অ্যান্ড্রয়েড ফোনগুলো নিজেরা ডিজাইন ও বাজারজাত করত। অন্যদিকে হার্ডওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের দায়িত্ব ছিলো এসকল ডিভাইসের ওয়ারেন্টির বিষয়টি দেখাশোনা করা। অভিযোগ রয়েছে, উভয় প্রতিষ্ঠানই এই সমস্যা সম্পর্কে জানা সত্ত্বেও এর সমাধানে কোন উদ্যোগ নেয় নি। বাদীপক্ষ আরো জানান যে, কোম্পানি দুটি এই ত্রুটিপূর্ণ মোবাইলগুলোর বিক্রি চালিয়ে যাচ্ছিলেন।

আগামী মে মাসের ৯ তারিখের শুনানিতে যদি আদালত এই সমঝোতা আবেদন গ্রহণ করেন, তাহলে যারা নেক্সাস ৬পি মোবাইল কিনেছেন তারা ক্ষতিপূরণ পাবেন। এই সমঝোতা আবেদন অনুযায়ী, ত্রুটিপূর্ণ মোবাইলের গ্রাহকেরা সর্বোচ্চ ৪০০ মার্কিন ডলার পাবেন। তবে যারা উপযুক্ত ওয়ারেন্টিসহ ইতোমধ্যে পিক্সেল এক্স এল মডেল বদল করে নিয়েছেন তারা সর্বোচ্চ ১০ ডলার পাওয়ার জন্য বিবেচিত হবেন। অন্যদিকে যারা এই ত্রুটির পক্ষে প্রয়োজনীয় কাগজপত্র প্রমাণস্বরুপ জমা দিয়েছেন তারা সর্বোচ্চ ক্ষতিপূরণ পাবেন, তবে সম্পুর্ণ প্রমাণ হাজির করতে না পারলে একজন বাদী সর্বোচ্চ ৭৫ মার্কিন ডলার পেতে পারেন।

অ্যান্ড্রয়েড মোবাইলে ত্রুটির জন্য করা মামলায় জরিমানা দেওয়ার ঘটনা এটিই একমাত্র নয়। সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে আলোচিত ছিল ২০১৮ সালে এলজির বিরুদ্ধে করা একটি মামলা যেখানে এলজি তাদের জি৪, ভি১০, ভি২০, নেক্সাস ৫এক্স এবং জি৫ মডেলের মোবাইলগুলোতে এই বুটলুপিং ইস্যুর জন্য ব্যবহারকারীদের ক্ষেত্রভেদে প্রায় ৪২৫ থেকে ৭০০ মার্কিন ডলার পর্যন্ত ছাড় দিয়েছে।
share on