অ্যান্ড্রয়েড নিয়ে গুগলের পরিকল্পনা জানতে চায় প্রতিদ্বন্দ্বীরা

শনিবার, মার্চ 30 2019 অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যব‌হার করে প্রতিদ্বন্দ্বী কোম্পানিসমূহকে বাজার থেকে হঠিয়ে দেবার অভিযোগ রয়েছে সার্চ ইঞ্জিন গুগলের বিরুদ্ধে। এবার চেক রিপাবলিকের সার্চ ইঞ্জিন সেজনাম আহবান জানালো গুগলকে এ অখেলোয়াড়োচিত আচরণ পরিহারের।

অ্যান্ড্রয়েড নিয়ে গুগলের পরিকল্পনা জানতে চায় প্রতিদ্বন্দ্বীরা
image credit : radio.cz


সেজনাম, যারা চেক রিপাব্লিকে প্রায় গুগলের সমকক্ষ, তিন বছর আগে ইউরোপিয়ান কমিশনে গুগলের বিরুদ্ধে অভিযোগ উপস্থাপন করে। পরবর্তিতে তারা লবিং গ্রুপ ফেয়ারসার্চ এর সাথে সম্মিলিত ভাবে অভিযোগ দাখিল করে যার সূত্র ধরে ইউরোপিয়ান কমিশন গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম এন্ড্রয়েড এর বিরুদ্ধে তদন্ত শুরু করে এবং গুগলকে ৪.৩৪ বিলিয়ন ইউরো জরিমানা করে।

মাইকেল ফিক্স, সেজনাম এর সাবেক চীফ এক্সিকিউটিভ বলেন - “সময় খুব দ্রুত ফুরিয়ে যাচ্ছে, প্রত্যেকটা দিনই পার্থক্য সৃষ্টি করছে। সেজনাম তার মার্কেট শেয়ার হারাচ্ছে স্মার্টফোনে স্বয়ংক্রিয় ভাবে গুগল সার্চ ইঞ্জিন ইনস্টল করে দেয়ার কারনে।” এর পরিপ্রেক্ষিতে, গুগলের গ্লোবাল এফেয়ার এর ভাইস প্রেসিডেন্ট কেন্ট ওয়াকার একটি ব্লগ এ জানান যে তারা ইতিমধ্যে পরিকল্পনা করেছেন যে ব্যাবহারকারী দের ব্রাউজার এবং সার্চ অ্যাপ্স তাদের পছন্দ অনুযায়ী নির্বাচন করার স্বাধীনতা দেবেন। তবে তিনি এ সংক্রান্ত বিস্তারিত আর কিছু জানাননি।
share on