২০২১ সাল নাগাদ এক হাজারের বেশি স্টার্টআপ চালু করা হবে: পলক

শুক্রবার, মার্চ 08 2019 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তরুণরা চাকরি খুঁজবে না, চাকরি দেবে।

২০২১ সাল নাগাদ এক হাজারের বেশি স্টার্টআপ চালু করা হবে: পলক


আজ সকালে রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ার মিলনায়তনে ‘ইনোভেশন ডিজাইন এন্ড এন্টারপ্রেনারশিপ একাডেমি’ (আইডিয়া) প্রকল্প এবং দেশের তারুণ্যের প্লাটফর্ম ‘ইয়াং বাংলা’র যৌথ উদ্যোগে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চেপ্টার ওয়ান’ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী একথা বলেন। প্রতিমন্ত্রী আরো বলেন, আপনি কাউকে একটি মাছ কিনে দিলে একদিনের খাবার তুলে দেয়া হয়। কিন্তু তাকে মাছ ধরা শিখিয়ে দিলে সারা জীবনের খাবার তুলে দিলেন। আমরাও সেভাবে কাজটি করতে চাচ্ছি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)-এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই)-এর কো-অর্ডিনেটর তন্ময় আহমেদ, আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক।

জুনাইদ আহমেদ পলক বলেন, আইডিয়া প্রকল্পের মাধ্যমে ২০২১ সাল নাগাদ ১ হাজারের বেশি স্টার্টআপ চালু করা হবে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অনেক আইডিয়া থাকে। কিন্তু বিশ্ববিদ্যালয় জীবন পার করার পর অধিকাংশ সময় তা আর বাস্তবায়ন হয় না। সে কারণেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে আমাদের ‘স্টুডেন্ট টু স্টার্ট আপ’ আয়োজন। প্রথম পর্বে ৪০টি বিশ্ববিদ্যালয়ে এই আয়োজন করা হলেও পর্যায়ক্রমে সকল বিশ্ববিদ্যালয়কে এই কার্যক্রমের আওতায় আনা হবে। অনুষ্ঠানে উপস্থিত আইডিয়া প্রকল্প পরিচালক সৈয়দ মজিবুল হক বলেন, যে সব স্টার্ট আপ এর প্রডাক্ট ভ্যালু আছে, তাদের জন্য কোটি টাকা সিড (এককালিন) মানি দিয়ে বিনিয়োগ করতে প্রস্তুত আছে স্টার্ট আপ বাংলাদেশ লিমিটেড।

share on