হুয়াওয়ের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত যুক্তরাষ্ট্রের

বৃহস্পতিবার, জানুয়ারি 17 2019 চীনের বৃহৎ টেলিকম কোম্পানি হুয়াওয়ের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত করছে যুক্তরাষ্ট্র। তারা তদন্তের একেবারে শেষ পর্যায়ে রয়েছে এবং তদন্ত শেষে বৃহৎ টেলিকম কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ আনতে পারে। বুধবার এক প্রতিবেদনে একথা বলা হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

হুয়াওয়ের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত যুক্তরাষ্ট্রের


ওয়াল স্ট্রিট জার্নাল অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে জানায়, বিচার বিভাগ হুয়াওয়ের মার্কিন ব্যবসায়িক অংশীদার টি-মোবাইলের কাছ থেকে স্মার্টফোন পরীক্ষার জন্য ব্যবহৃত রোবোটিক ডিভাইসসহ বাণিজ্যিক গোপনীয়তা চুরির অভিযোগটি খতিয়ে দেখছে। তবে মার্কিন বিচার বিভাগ এই প্রতিবেদন সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। একইসঙ্গে হুয়াওয়ে কর্তৃপক্ষও কোন মন্তব্য করেনি।


এদিকে এই পদক্ষেপ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার চলমান উত্তেজনাকে উস্কে দেবে বলেই ধারণা করা হচ্ছে। ইরানে মার্কিন নিষেধাজ্ঞা সংক্রান্ত যুক্তরাষ্ট্রের বহিঃসমর্পন অনুরোধের প্রেক্ষিতে গত বছর হুয়াও’র শীর্ষ নির্বাহী মেং ওয়ানঝৌকে কানাডায় গ্রেফতার করা হয়। তিনি এই টেলিকম কোম্পানির প্রতিষ্ঠাতার কন্যা। মেংকে গ্রেফতারের ঘটনায় চীনের সাথে যুক্তরাষ্ট্র ও কানাডার সম্পর্কে অবনতি ঘটেছে। মেং বর্তমানে গৃহবন্দী।

কানাডা মেংকে গ্রেফতার করার পর চীনে দুই কানাডিয়ান নাগরিককে আটক করা হয়েছে এবং অপর একজনকে মাদক পাচারের অভিযোগে মৃত্যুদ- দেয়া হয়েছে। একে চীনের মিংয়ের ব্যাপারে কানাডাকে চাপে রাখার কৌশল হিসেবে মনে করছেন বিশ্লেষকরা। [ বাসস ]
share on