২০২১ সাল নাগাদ ২০ লাখ কর্মসংস্থান হবে তথ্য প্রযুক্তি খাতে : পলক

রবিবার, জানুয়ারী 13 2019 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী ২০২১ সাল নাগাদ তথ্য প্রযুক্তি খাতে ২০ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরী হবে। সরকার উন্নত দেশের সকল সুবিধা ও বিনিয়োগ তথ্য প্রযুক্তি খাতে প্রদান করছে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী গতকাল নাটোরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা আইসিটি কমিটি সভায় জেলার ৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সাথে এক মতবিনিময় সভায় একথা বলেন। তিনি আরও জানান, দেশের ৩৮ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। প্রতিমন্ত্রী পলক বলেন, পাশাপাশি সারাদেশে শেখ কামাল আইটি এন্ড ইনকিউবেশন সেন্টার এবং আইটি পার্ক স্থাপন করা হচ্ছে। এসব প্রতিষ্ঠানে প্রযুক্তি ভিত্তিক বিভিন্ন প্রশিক্ষণ গ্রহন করে শিক্ষিত জনগোষ্ঠি আত্মনির্ভরশীল হচ্ছে।

২০২১ সাল নাগাদ ২০ লাখ কর্মসংস্থান হবে তথ্য প্রযুক্তি খাতে : পলক


প্রতিমন্ত্রী বলেন,তথ্য প্রযুক্তির ব্যবহার করে দেশের উন্নয়ন তরান্বিত করতে সরকার নিরলসভাবে কাজ করছে। দেশের সকল ইউনিয়নের প্রতিটিতে ৯০ লক্ষ টাকা খরচ করে অপটিক্যাল ফাইবার কেবলে সংযুক্ত করে দ্রুতগতির ইন্টারনেট সুবিধা সকল গ্রামে পৌঁছে দেয়া হচ্ছে। তিনি বলেন, ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোতে অনলাইন সেবা আরো সম্প্রসারিত করতে পর্যায়ক্রমে দুই হাজার ৯০০টি সেবা প্রদান করা হবে। শহরের সাথে গ্রামের ব্যবধান কমিয়ে আনতে দ্রুতগতির ইন্টারনেট সুবিধার পাশাপাশি সকল গ্রামে বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য ও সড়ক যোগাযোগ সুবিধা প্রদান করা হচ্ছে।

মতবিনিময় সভায় নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ সভা প্রধানের দায়িত্ব পালন করেন। [ বাসস ]
share on