অ্যাপলের জন্য অশনি সংকেত

বৃহস্পতিবার, জানুয়ারি 03 2019 সদ্য সমাপ্ত প্রান্তিকে আয়ের লক্ষ্যমাত্রা থেকে বড় ব্যবধানে পিছিয়ে পড়েছে অ্যাপল। কোম্পানির প্রধান নির্বাহী টিম কুক বুধবার এ সংক্রান্ত তথ্য জনসমক্ষে প্রকাশ করেন। আর এর পরপরই শেয়ারবাজারে প্রায় ৭.৭ শতাংশ মূল্য হারিয়ে ৭০০ বিলিয়ন ডলারের মূল্যমানের নিচে নেমে আসে বিশ্বের প্রথম ট্রিলিয়ন ডলার কোম্পানিটি। এরই পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও এশিয়ার শেয়ারবাজারে দরপতনের সূচনা হয়।

অ্যাপলের অশনি সংকেত
credit : reuters


অ্যাপলের আয়ের একটি বড় অংশের যোগানদাতা চীন ও ভারতের মতো উদীয়মান অর্থনীতির দেশসমূহ। সাম্প্রতিক সময়ে বাণিজ্যযুদ্ধের কারণে মার্কিন কোম্পানিসমূহের জন্য ক্রমশই কঠিন হয়ে উঠছে চীনের এই বৃহৎ বাজার। এরসাথে যুক্ত হয়েছে গতমাসে কানাডায় হুয়াওয়ের একজন শীর্ষ কর্মকর্তার গ্রেফতারের ঘটনা। ফলে চীনা জন‌গণ মার্কিন কোম্পানি অ্যাপলের পরিবর্তে ঝুঁকছেন স্থানীয় কোম্পানির দিকে।

বিশ্লেষকদের পূর্বাভাস অনুসারে, সদ্যসমাপ্ত প্রান্তিকে অ্যাপলের আয়ের পরিমান হওয়ার কথা ৯১ বিলিয়ন ডলার, যা আদতে হয়েছে ৮৪ বিলিয়ন ডলার। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক এজন্য বাণিজ্যযুদ্ধের উপর দোষারোপ করলেও কিছু বিশ্লেষকের মতে, আইফোনের অতি উচ্চ মূল্য নির্ধারণ এ অবস্থার অন্যতম নিয়ামক।
share on