১৬টি নতুন তথ্য প্রযুক্তি সেবা চলতি বছরে চালু করেছে সরকার

বুধবার, ডিসেম্বর 26 2018 সবার জন্য তথ্য প্রযুক্তি সেবা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির উদ্যোগে এবছর ১৬টি ডিজিটাল সেবা এবং প্লাটফর্ম চালু করা হয়েছে।

চলতি বছরে নতুন ১৬টি তথ্য প্রযুক্তি সেবা চালু করেছে সরকার


শিক্ষার্থীদের প্রতিভা বিকাশের জন্য এবছরের শুরুতে এটুআই অনলাইন-ভিত্তিক প্লাটফর্ম কিশোর বাতায়ন ‘কানেক্ট’ এবং দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ‘অ্যাক্সেসেবল ডিকশনারি (অভিগম্য অভিধান)’ চালু করেছে। এটুআই কার্যালয় সুত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছর একুশের বইমেলার উদ্বোধনী দিনে এটুআই-এর অনলাইন-ভিত্তিক প্লাটফর্ম কিশোর বাতায়ন ও প্রতিবন্ধীবান্ধব ‘একসেসিবল ডিকশনারি’-এর উদ্বোধন করেন। কিশোর কানেক্ট www.konnect.edu.bd তরুণদের জন্য একটি ডিজিটাল প্লাটফর্ম। যেখানে তারা বই, সিনেমা এবং কমিক বই, সৃজনশীল মাল্টিমিডিয়া সামগ্রী এবং জীবনের কোন গুরুত্বপূর্ণ শিক্ষা শেয়ার বা আপলোড করতে পারে যা তাদের প্রতিভা বিকাশে, সামাজিক ও ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধিতে, ব্যক্তিত্ব গঠন এবং জাতির কল্যাণে কাজ করার ক্ষেত্রে সহায়ক হতে পারে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই কর্মসূচি, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ শিশু একাডেমি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বিশ্ব সাহিত্য কেন্দ্র এবং চিলড্রেনস ফিল্ম সোসাইটি যৌথভাবে কিশোর কানেক্ট নির্মাণ করেছে। অ্যাক্সেসিবল ডিকশনারি, বাংলাদেশের প্রথম বাংলা থেকে বাংলা, বাংলা থেকে ইংরেজি, ইংরেজি থেকে বাংলা এবং ইংরেজি থেকে ইংরেজি অভিধান। যা বিশেষভাবে দৃষ্টিশক্তিহীন ব্যক্তিদের জন্য তৈরি করা হয়েছে। এই সার্ভিসটি ব্যবহার করে বিভিন্ন বয়সের দৃষ্টি প্রতিবন্ধী মানুষ ইংরেজি ও বাংলা শব্দের উচ্চারণসহ অর্থ শুনতে পারবেন। এটি www.accessibledictionary.gov.bd ওয়েবসাইটে এবং মোবাইল অ্যাপ ফরম্যাট উভয় মাধ্যমেই পাওয়া যায়। এটুআই’র সার্ভিস ইনোভেশন ফান্ড-এর সামগ্রিক সহায়তায় বেসরকারি প্রতিষ্ঠান ইপসা এই অভিধানটি তৈরি করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৮ ফেব্রুয়ারি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কৃষকদের ডিজিটাল প্লাটফর্ম কৃষি বাতায়ন এবং কৃষক বন্ধু ফোন সেবার উদ্বোধন করেন। কৃষি সম্প্রসারণ অধিদফতর (ডিএই) এর সহায়তায় এটুআই কর্মসূচি এ সেবা চালু করেছে। কৃষি বাতায়ন একটি কেন্দ্রীয় সেবা পোর্টাল। এই পোর্টালটিকে তথ্য সমৃদ্ধ করা এবং এথেকে প্রয়োজনীয় সেবা প্রদানের লক্ষ্যে কৃষক ও ডিএই কর্মকর্তাদের বিভিন্ন চাহিদার কথা বিবেচনা করে কিছু মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। কৃষি বাতায়ন তালিকাভুক্ত যে কোন কৃষক তার ফোন থেকে ৩৩৩১ নম্বরে কল করে কৃষি সম্পর্কিত যে কোন প্রশ্ন করতে পারেন।

এটুআই জনসাধারণকে যে কোন সময় সরকারি তথ্য ও পরিষেবা নীতির আলোকে তথ্য প্রদানের মাধ্যমে সেবা দান এবং সামাজিক সমস্যার সমাধানের পদ্ধতি সম্পর্কে তথ্য গ্রহণের জন্য ৩৩৩ নম্বর কল সেন্টার চালু করেছে। প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ চলতি বছরের ১২ এপ্রিল এ কল সেন্টারের উদ্বোধন করেন। যে কেউ দেশের যে কোনও স্থান থেকে হেল্পলাইন ৩৩৩ ডায়াল করে এবং প্রবাসী বাংলাদেশীরা বিদেশ থেকে ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে কল করে সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতি, জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারিদের সাথে যোগাযোগের তথ্য, পর্যটন আকর্ষণীয় স্থানসমূহ, বিভিন্ন জেলাসমূহের বিস্তারিত তথ্য জানতে পারেন।

অন্যান্য সেবা মধ্যে রয়েছে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সরকার গত ২৯ জুলাই মোবাইল ভিত্তিক জয় অ্যাপ চালু করেছে। এটুআই কর্মসূচির অর্থায়ন ও কারিগরি সহায়তায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাল্টি সেক্টরাল প্রোগ্রাম অন ভায়োলেন্স এগেইন্টস উইমেন- এই অ্যাপ তৈরি করেছে। যে কেউ যে কোন জায়গা থেকে গুগল অ্যাপ স্টোরে থেকে জয় ১০৯ অ্যাপটি অ্যান্ড্রয়েড ফোনে ডাউনলোড করে ব্যাবহার করতে পারে। জরুরি পরিস্থিতিতে এই অ্যাপস্ ব্যবহারকারী পুলিশ সুপার, মেট্রোপলিটন পুলিশের ডেপুটি কমিশনার, তিনটি নির্বাচিত এফএনএফ নম্বর (বন্ধু ও পরিবার) এবং জাতীয় হেল্পলাইন সেন্টার (১০৯) এ তাৎক্ষণিকভাবে বিপদের এসএমএস পাঠাতে পারে।[ বাসস ]
share on