নতুন প্রজন্ম দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে : ইয়াফেস ওসমান

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, নতুন প্রজন্ম দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে।

স্থপতি ইয়াফেস ওসমান গতকাল বৃহস্পতিবার মিলিটারী ইন্সটিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজী’র (এমআইএসটি) মিলনায়তনে ‘ইলেকট্রিক্যাল, ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং এন্ড ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (ইইআইসিটি)’ শীর্ষক ৩ দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, এটি ‘ইইআইসিটি’ বিষয়ক ৪র্থ আন্তর্জাতিক সম্মেলন। এই আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশসহ জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া এবং ভারতের স্বনামধন্য বিশেষজ্ঞ এবং গবেষকগণ অংশগ্রহণ করছেন।

নতুন প্রজন্ম দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে : ইয়াফেস ওসমান


সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. সাইফুল ইসলাম। এমআইএসটি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. আবুল খায়ের চিফ প্যাট্রোন হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ইয়াফেস ওসমান বলেন, এই সম্মেলন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত বিজ্ঞানী, ইঞ্জিনিয়ার, গবেষক, শিক্ষাবিদ এবং উদ্যোক্তাদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় ও গবেষণা কাজে পরস্পরের মধ্যে সহযোগিতার সুযোগ সৃষ্টি করেছে ।

সম্মেলনে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার নেটওয়ার্ক অ্যান্ড সিকিউরিটি, কমিউনিকেশন, ডিজিটাল সিগন্যাল অ্যান্ড ইমেজ প্রসেসিং, অপটো-ইলেক্ট্রনিক্স অ্যান্ড ফটোনিক্স, পাওয়ার ইলেক্ট্রনিক্স অ্যান্ড ড্রাইভস, পাওয়ার সিস্টেম অ্যান্ড রিনিউঅ্যাবল এনার্জি, সেমি-কনডাক্টর ডিভাইস অ্যান্ড ন্যানো টেকনোলজি, সফট্ওয়্যার ইঞ্জিনিয়ারিং, ভিএলএসআই অ্যান্ড সার্কিটস্, মাইক্রোওয়েভ ইঞ্জিনিয়ারিং, স্যাটেলাইট নেভিগ্যাশন, ওয়্যারলেস কমিউনিকেশন এবং রাডার ইঞ্জিনিয়ারিং বিষয়ক সাম্প্রতিক গবেষণা প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি এসব বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। [ বাসস ]
share on