স্মার্টফোনকে হঠিয়ে দেবে এই নতুন ফোন?

Friday, August 17 2018 ২০০৭ সালে অবমুক্ত হয় প্রথম আইফোন। আর উন্নত মোবাইল ফোনের এক নতুন সংজ্ঞা নির্ধারিত হয় সেসময় থেকেই। টাচ স্ক্রিন, স‌হজবোধ্য নেভিগেশন আর সমৃদ্ধ অ্যাপলিকেশন স্টোর নিয়ে এক যুগান্তকারী ইকো সিস্টেমের সূচনা হয় যা চলতি বছর অ্যাপলকে ইতিহাসের প্রথম ট্রিলিয়ন ডলার কোম্পানিতে পরিণত করে। তবে এই প্রক্রিয়ায় এক ব্যাপক পরিবর্তন ঘটে এই পণ্যটির ব্যব‌হারকারীদের জীবনযাত্রায়। স্মার্টফোন পরিণত হয় জীবনযাত্রার সবচেয়ে ঘনিষ্ঠ অনুষঙ্গে।

স্মার্টফোনকে হঠিয়ে দেবে এই নতুন ফোন?
credit : punkt


নরওয়েজিয়ান উদ্যোক্তা পিটার নেবি এই সমস্যাটির মুখোমুখি হন যখন তার কন্যার সাথে সম্পর্কের অন্তরায় হয়ে দাঁড়ায় স্মার্টফোন। আর এ সমস্যা থেকে উত্তরণে নেবি প্রতিষ্ঠা করেন স্টার্টআপ কোম্পানি পাঙ্কট। এ কোম্পানিটি ইতিমধ্যে এমপি-০১ নামের একটি ফোন বাজারে এনেছে। এই ফোনে শুধুমাত্র কল করা ও এসএমএস আদান-প্রদানের মতো কাজগুলো করা যায়। স্মার্টফোনে আসক্তির মূল হেতু যে ক্ষণে ক্ষণে আগত নোটিফিকেশন বার্তা, তা থেকে মুক্তি দেও‌য়াই এই ফোন নির্মাতাদের উদ্দেশ্য।

ফিরে আসবে ফিচার ফোন!


তবে নেবি শুধু একা নন, এ ধরণের সরল ফোন বাজারজাত করতে কাজ করছে একাধিক স্টার্টআপ। স্মার্টফোন আসক্তি থেকে মুক্তি পেতে এমন সমাধানের দিকে তাকিয়ে আছেন আরও অনেক ভোক্তা। তবে এটাও সত্য, আসক্তি নিরাময়ের প্রথম ধাপ হলো আসক্তিকে চিহ্নিত করা। আর স্মার্টফোন আসক্তদের সিংহভাগই এখনও তাদের আসক্তি চিহ্নিত করতে সক্ষম নন।
share on