চলতি বছরেই দেশের প্রায় প্রতিটি ইউনিয়ন অপটিক্যাল ফাইবারের আওতায় আসবে: মোস্তাফা জব্বার

Thursday, August 09 2018 চলতি বছরের মধ্যে দুর্গম ৭শ’ ৭২টি ইউনিয়ন বাদে দেশের সবকটি ইউনিয়ন অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক সংযোগের আওতায় আসবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। তিনি বলেন, ‘দেশের প্রতিটি ঘরে ইন্টারনেট পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর। দুর্গম এলাকায় মাইক্রোওয়েভ অথবা বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দ্রুততার সাথে ইন্টারনেট সংযোগ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’আজ রাজধানীর একটি হোটেলে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেশন গ্রুপ ও আইএসপিএবি আয়োজিত ‘ইন্টারনেট অপারেশন টেকনোলজি’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ মহাকাশে ৫৭ তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের মর্যাদা অর্জন করেছে। দেশে ফোর-জি মোবাইল প্রযুক্তি চালূ করা হয়েছে। তিনি বলেন, ‘আমরা দুনিয়ার গুটিকয়েক দেশের মধ্যে একটি দেশ যারা ৫জি পরীক্ষা করেছি’। অতীতে তিনটি শিল্পবিপ্লবে আমরা শরীক হতে পারিনি, চতুর্থ শিল্লবিপ্লব আমরা হাত ছাড়া করতে পারিনা। ডিজিটাল এই বিপ্লবে বাংলাদেশ এখন সারা বিশ্বের কাছে অনুকরণীয়।

চলতি বছরেই দেশের প্রায় প্রতিটি ইউনিয়ন অপটিক্যাল ফাইবারের আওতায়: মোস্তাফা জব্বার


টেলিযোগাযোগ মন্ত্রী দেশের টেলিযোগাযোগ উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান তুলে ধরে বলেন, ১৯৭৩ সালে বাংলাদেশের আইটিইউ এর সদস্যপদ লাভ এবং ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে বৈশ্বিক কানেকটিভিটির মাধ্যমে প্রথম ডিজিটাল যুগের যাত্রার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

মন্ত্রী আরও বলেন, গত ৯ বছরে এ লক্ষ্যে সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচির উল্লেখ করে মন্ত্রী বলেন, ২০০৮ সালে দেশে ৮ জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হতো বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ৫৬৫ জিবিপিএস এ উন্নীত হয়েছে। টেলিডেনসিটি ও ইন্টারনেট ডেনসিটি কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। আইসিটি‘র অভাবনীয় অগ্রগতি দেশের মানুষের জীবনযাত্রা বদলে দিয়েছে।

অনুষ্ঠানে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেশন গ্রুপ চেয়ারম্যান কাজী কবির, সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেশন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান গৌরব রাজ উপধায়, আইএসপিএবি সভাপতি এম এ হাকিম প্রমুখ বক্তৃতা করেন।
[ বাসস ]
share on