অভিন্ন চার্জার ব্যবহারের নির্দেশনা নিয়ে আসছে ইউরোপ

রবিবার, সেপ্টেম্বর 26 2021
সকল স্মার্টফোনে যুক্ত করা হবে ইউএসবি সি
Photo: The Verge


সব ধরণের স্মার্টফোনে ইউএসবি সি চার্জিং পোর্ট সংযুক্ত করার পরামর্শ দিয়েছে ইউরোপিয়ান কমিশন। এমনকি আইফোনের ক্ষেত্রেও একই নির্দেশনা এসেছে ইইউ এর পক্ষ থেকে। চার্জারের পূনর্ব্যবহারের মাধ্যমে ইলেক্ট্রনিক বর্জ্য কমিয়ে আনাই এই নিয়মের উদ্দেশ্য।

স্মার্টফোনের পাশাপাশি ট্যাবলেট, হেডফোন, পোর্টেবল স্পিকার, ভিডিও গেম ডিভাইস এবং ক্যামেরার ক্ষেত্রেও প্রস্তুতকারক কোম্পানিকে চার্জিং সিস্টেমে অভিন্ন প্রটোকল ব্যবহার করতে হবে এ নির্দেশনা অনুসারে। এতে করে পুনরায় ডিভাইস কেনার সময় নতুন করে চার্জারের প্রয়োজন পড়বে না। ইএউ কমিশনার থিয়েরি ব্রেটন জানান, এই নিয়ম শুধু তারযুক্ত চার্জিং ব্যবস্থার জন্য প্রযোজ্য। কেননা, তারবিহীন চার্জিং এর ক্ষেত্রে বর্তমানে ব্যাপক উদ্ভাবনের সুযোগ রয়েছে। তিনি আরও বলেন, সকল ধরণের পোর্টেবল ডিভাইসে একই চার্জার ব্যবহার একদিকে যেমন সুবিধাজনক হবে পাশাপাশি ইলেক্ট্রনিক বর্জ্য কমাতেও সহায়ক হবে। ইইউ পার্লামেন্টারি ভোটে পাশ করার পরই এই নিয়ম আইনে পরিণত হবে এবং পরবর্তী ২৪ মাসের ভিতর এই নিয়ম কার্যকর করতে হবে।

কমিশনের পক্ষ থেকে বলা হয়, বর্তমান এই প্রস্তাবনাটি চার্জিং ক্যাবলের ডিভাইসে যুক্ত পোর্টের পুনর্ব্যবহাররের কথা বললেও খুব শীঘ্রই পাওয়ার সাপ্লাইয়ের জন্য সংযুক্ত দিকের বিকল্প ব্যবহারের ব্যাপারেও আলোচনা করা হবে। ২০১৮ সালের হিসাবে দেখা যায়, ২৯ শতাংশ বিক্রিত চার্জার ছিল ইউএসবি সি, এবং ২১ শতাংশ ছিল লাইটেনিং চার্জার আর বাকি ৫০ শতাংশই ছিল মাইক্রো ইউএসবি। তবে এবারের এই নিয়ম কার্যকর হলে এই হিসাবে আসবে বড় পরিবর্তন কেননা মাইক্রো ইউএসবি চার্জারের একটি বড় অংশ এবারে প্রতিস্থাপিত হবে ইউএসবি সি দ্বারা।

এ ব্যাপারে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, এই প্রস্তাবনার মাধ্যমে নতুন উদ্ভাবন বাধাগ্রস্ত হবে যা এক সময় পুরো বিশ্বের জন্য ক্ষতির কারণ হতে পারে। আবার একই সাথে ইউনিভার্সাল চার্জার ব্যবহারের স্বার্থে বর্তমান চার্জারের ব্যবহার বাদ দেয়ার মাধ্যমে বৃদ্ধি পাবে ই- বর্জ্য। যদিও অ্যাপল লাইটেনিং চার্জার সংযুক্ত আব্যহত রেখেছে, কিন্তু ই-বর্জ্য কমাতে তাদের নিজস্ব প্রচেষ্টা রয়েছে বলে জানানো হয়েছে অ্যাপলের পক্ষ থেকে।
share on