নকিয়া অ্যানড্রয়েড ফোনের তথ্য ফাঁস - আসছে ২ কে স্ক্রিন, স্ন্যাপড্রাগন ৮২০ ও পানিরোধী সনদ নিয়ে

Tuesday, July 19 2016
দু’টি নকিয়া অ্যানড্রয়েড ফোনের তথ্য ফাঁস - আসছে ২ কে স্ক্রিন, স্ন্যাপড্রাগন ৮২০ ও পানিরোধী সনদ নিয়ে
দু’টি নকিয়া অ্যানড্রয়েড ফোনের তথ্য ফাঁস - আসছে ২ কে স্ক্রিন, স্ন্যাপড্রাগন ৮২০ ও পানিরোধী সনদ নিয়ে


সর্বশেষ ফাঁস হওয়া ছবি বলছে যে, নতুন যে ২টি নকিয়া-ব্যান্ডের ডিভাইস তৈরি হচ্ছে তার আকার হবে ৫.২ ইঞ্চি ও ৫.৫ ইঞ্চি। দু’টি ফোনেই থাকবে ধাতব বডি ও তার সাথে মানানসই নকশা। সেখানের প্রতিবেদনে বলা হচ্ছে, ‘নকিয়া অনুভব করছে’ যে সবাই তাদের ফোনের জন্যে উদগ্রীব হয়ে আছে। যাহোক, দু’টি ফোনেই শক্তি যোগাবে স্ন্যাপড্রাগন ৮২০ চিপসেট ও সেগুলি হবে আইপি৬৮ সনদ প্রাপ্ত অর্থাৎ ফোন দুটি হবে গ্যালাক্সি এস৭, এস৭ অ্যাকটিভ ও এস ৭ এজ এর মতো ধূলা ও পানিরোধী। এগুলিকে ৩০ মিনিট ধরে ৩ ফিট পানির নিচে রেখে দিলেও ফোনের কোন ক্ষতি হবে না।

ফোন দুটির আকার যে ৫.২ ইঞ্চি ও ৫.৫ ইঞ্চি হবে সে সম্পর্কে দুটি ভিন্ন উৎস হতে নিশ্চিত হওয়া গেছে। এই দুটি উৎস হলো নকিয়া পাওয়া ইউজার (এনপিইউ) এবং গিজমোচায়না। অবশ্য শেষের উৎসটি আরো বলেছে যে, দুটি ফোনের স্ক্রিনই হবে ২ কে রেজ্যুলুশনযুক্ত। প্রথম সূত্র বলছে, ‘যদিও ডিসপ্লে রেজ্যুলুশন কতো হবে সে বিষয়ে আমরা নিশ্চিত হইনি তারপরেও আশা করি যে, উভয় ফোনে একটি কিউএইচডি রেজ্যুলুশন য্ক্তু ওএলইডি ডিসপ্লে থাকবে।

ক্যামেরার বিষয় বলতে গেলে বড় ফোনটিতে থাকবে ২২.৬ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা। এনপিইউ দাবী করে যে, দুটি ফোনের ক্যামেরাতে লাগানো সেন্সর ‘সবচেয়ে স্পর্শকাতর হবে এবং তাতে নকিয়ার ক্রমাগত গবেষণার উপর ভিত্তি করে তৈরি করা সেন্সর লাগানো হবে।’

গিজমোচায়না’র তথ্য অনুসারে দু’টো নকিয়া হ্যান্ডসেটই চীনে অবমুক্ত করা হবে। বড় ফোনটি সেখানে বিক্রি করা হবে ৫০০ ডলার মূল্যে। আশা করা হচ্ছে যে, নকিয়ার দুটো স্মার্টফোনই ২০১৬ এর শেষ ভাবে অবমুক্ত করা হবে, অবশ্য অবমুক্তির সময় ২০১৭ তে গিয়েও পড়তে পারে।
share on